জীবনযাপন

পরিবর্তন আনুন বসার ঘরে

0
living room

বাড়ি যদি সুন্দর করে গোছানো হয়, তবে অতিথিদের সামনে মান বাড়ে। তাই সুখী গৃহকোণকে নিজের মনের মতো করে সাজাতে চান সকলে। সাধারণত অতিথি-অভ্যাগতের আপ্যায়ন হয় বসার ঘরেই। তাই বসার ঘরটি সুসজ্জিত করতে চান অনেকেই। রইল পাঁচটি সহজ কৌশল, যাতে বদলে যেতে পারে আপনার বসার ঘরের ভোল।

দেওয়ালের যত্ন

সঠিক রং হোক বা নকশা, বসার ঘরের সৌন্দর্য রক্ষায় দেওয়ালের সাজ সঠিক হওয়া অত্যন্ত জরুরি। যারা ন্যূনতম প্রসাধনে ঘর সাজাতে পছন্দ করেন, তারা নকশাবিহীন একরঙা দেওয়াল করতে পারেন। অল্প আসবাবের সঙ্গে এই ধরনের দেওয়াল বেশি মানানসই। আবার যাদের বসার ঘর আয়তনে ছোট, তারা দেওয়াল রাঙান হালকা রঙে। এতে বড় দেখাবে ঘর। পাশাপাশি কোনও এক পাশের দেওয়ালের কাছাকাছি আসবাব না রেখে বা ন্যূনতম কিছু আসবাব রেখে সেটিকে ‘সিগনেচার ওয়াল’ করে নিতে পারেন। রাখতে পারেন মানানসই ফ্রেমে বাঁধানো ফটো।

গতানুগতিক চিন্তা থাক দূরে

বসার ঘর মানেই কি সোফা কিংবা চেয়ার টেবিলের সমাহার? একেবারেই নয়। সোফার বদলে আজকাল হরেক রকমের বসার জিনিস পাওয়া যায়। বিন ব্যাগ থেকে বড় আকারের বালিশের মতো রঙিন গদি ইত্যাদির ব্যবহারে নতুনত্বের ছোঁয়ায় বদলে যেতে পারে বসার ঘরের রূপ। এমনকি ভারী আসবাব একেবারে সরিয়ে মেঝেতেই বাহারি কার্পেট, জাজিম ও হরেক রকমের কুশন দিয়ে বানিয়ে ফেলতে পারেন বসার জায়গা।

প্যাশন আসুক সামনে

আমাদের আত্মপরিচয়ের একটি বড় অংশই প্যাশন। নিজের বসার ঘরকে সাজিয়ে ফেলতে পারেন সেই ভাবনা অনুসারেই। কেউ যদি চিত্রশিল্পী হন, বসার ঘর সাজাতে পারেন স্টুডিওর মতো করেই, কিংবা কেউ বই ভালোবাসলে বসার ঘরে থাকুক আধুনিক বইয়ের তাক। এমনকি যদি কারও বাগানেরও শখ থাকে তবে বসার ঘরে মানানসই গাছ দিয়ে তৈরি করা যেতে পারে ঘরোয়া বাগান।

ঝুলন্ত আসবাব

না, জমিদারি কায়দায় ঝাড়বাতি ঝোলানোর দরকার নেই, বরং চাইলে ছাদ থেকে ঝুলিয়ে দিতে পারেন নানা ধরনের কৃত্রিম আলো ও ঘর সাজানোর জিনিস। আজকাল এই ধরনের জিনিসের চাহিদা ক্রমেই বাড়ছে।

আকর্ষণের কেন্দ্র

বসার ঘরে এমন কোনও একটি উপকরণ রাখতে পারেন, যা বাকি সব কিছুর বাইরেও চোখ টানবে। পুরানো দেওয়াল ঘড়ি, অন্য রকমের একটি আয়না, মাঝের টেবিলে রাখা কোনও ভাস্কর্য কিংবা দেওয়ালে রাখা কোনও ঐতিহ্যবাহী তৈলচিত্র পুরোপুরি বদলে দিতে পারে বসার ঘরের সামগ্রিক আবেদন।

ধনেপাতায় দূর হবে ব্রণ

Previous article

দই কবাব এর স্বাদ নিন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *