জীবনযাপন

পা ফাটার সমস্যা দ্রুত কমবে ৩ টি উপায়ে

0
paafata

শীত বা গ্রীষ্ম বলে নয়, পা ফাটার সমস্যা সারা বছরই লেগে থাকে। শীতে পা ফাটার, ঠোঁট ফাটার সমস্যা বেশি দেখা যায়। তবে গরমেও পা ফাটে। গরমে পা ফাটার অন্যতম কারণ হলো শরীরে পর্যাপ্ত পানির অভাব ঘটে এ সময়ে। ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায়। গরমে ডিহাইড্রেশনের সমস্যাও খুব বেশি হয়। সে সঙ্গে আবহাওয়ার পরিবর্তনের প্রভাব পড়ে শরীরে। ধুলো, দূষণের প্রভাবে পা ফাটা, গোড়ালি ফাটার সমস্যা বেশি করে দেখা যায়।

পা ফাটার সমস্যা কমাতে কী করবেন?

১) স্ক্রাবিং: পা ফাটা বলে নয়, গরমে ত্বক ভালো রাখতে নিয়মিত স্ক্রাবিং ভীষণ প্রয়োজন। শীতের চেয়ে গরমে ত্বকে ময়লা জমা হয় বেশি। ভালো করে স্ক্রাব করে জমে থাকা ময়লা, ত্বকের মৃত চামড়া তুলে ফেলা প্রয়োজন। স্ক্রাবিংয়ের পর গরম পানিতে পা ধুয়ে নিতে ভুলবেন না। নিয়মিত স্ক্রাব করার অভ্যাসে পা ফাটার সমস্যা দূর হবে।

২) ময়েশ্চারাইজার: পা ফাটা কমাতে শুধু স্ক্রাবিং যথেষ্ট নয়। ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজারও। এতে পা কোমল থাকবে। তবে ময়েশ্চারাইজার মেখে এক জায়গায় বসে থাকতে হবে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগেই পায়ে মেখে নিন ময়েশ্চারাইজার।

৩) অ্যালোভেরা: ত্বকের অনেক সমস্যা দূর করতে দারুণ কাজ করে অ্যালোভেরা। পা ফাটার সমস্যা রুখতে তাই ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। আরও ভালো হয় যদি অ্যালোভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে মাখতে পারেন।

গরমে স্বাদবদল করতে বানাতে পারেন লাউ পাতার ভর্তা

Previous article

আসন্ন ই-ক্যাব নির্বাচনে পরীক্ষিতদের উপর আস্থা রাখতে চান ভোটাররা

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *