স্বাস্থ্য

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি জাতীয় কর্মপরিকল্পনা প্রকাশ করলো সরকার

0
received 3105291796425547 1

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি জাতীয় কর্মপরিকল্পনা (২০২১-২০৩০) প্রকাশ করলো সরকার। জাতীয় কর্মপরিকল্পনা অনুসরণ করে ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মক্ষেত্রে নিরাপদ, শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা হবে।

১০ ফেব্রুয়ারী: আজ রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে শ্রম ও কর্মসংস্থান মন্রণালয়ের অধীন জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিল এর ১১তম সভায় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি জাতীয় কর্মপরিকল্পনার মোড়ক উন্মোচন করা হয়। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সভায় সভাপতিত্ব করেন।

সভাপতির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, শোভন কর্মপরিবেশ সৃষ্টি এবং শ্রমিকের পেশাগত স্বাস্থ্য, সেইফটি ও কল্যাণ নিশ্চিতকরণে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি কাউন্সিলের ভুমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

OSH system এবং OSH Standards কে আরো কোয়ালিটি পর্যায়ে নিতে সকলকে একসাথে নিষ্ঠা নিয়ে কাজ করতে হবে, বিষয়টিতে আরো মনোযোগ আকর্ষণের জন্য আজকে জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিল এর সদস্যদের অংশগ্রহণে অরিয়েন্টেশনের আয়োজন করা হয় বলে প্রতিমন্রী উল্লেখ করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে মালিকপক্ষ-শ্রমিককে প্রশিক্ষণ প্রদান এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে প্রয়োজনীয় গবেষণা কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে রাজশাহীতে OSH ইন্সটিটিউট স্থাপন করা হচ্ছে।আগামী জুনের মধ্যে এ ইন্সটিটিউটের কাজ শেষ হবে তিনি আশা করেন।

আরো ৫টি কাজকে ঝুঁকিপর্ণ কাজের তালিকায় অন্তর্ভুক্তির সিদ্ধান্ত হয়েছে সভায়  জানানো হয়। এছাড়া  সারা দেশে প্রায় সাড়ে ১৯ লাখ শ্রমিক করোনার টিকা গ্রহণ করেছেন বলে জানানো হয়।

জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের সভায় সংসদ সদস্য শামসুন্নাহার ভূইয়া, শ্রম শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো.এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আবু নাঈম মোহাম্মদ শহিদুল্লাহ, আইএলও এর প্রতিনিধি জর্জ ফলার, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আলাউদ্দিন মিয়া, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা.ওয়াজেদুল ইসলাম খান, বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, বিজিএমইএ, বিকেএমইএসহ বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনের প্রতিনিধি অংশগ্রহণ করেন।

ভূমিমন্ত্রীর সাথে সুইস রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

Previous article

নির্বাচনের উদ্দেশ্যেই এখন বিএনপি নেতাদের উঁকিঝুকি:- তথ্যমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *