উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

প্রতিবন্ধকতা মোকাবেলা করে উদ্যোক্তা হয়েছেন উম্মে কুলসুম শিউলি

0
s1 2

উদ্যোক্তা জার্নালের বিশেষ আয়োজন ‌‘উদ্যোক্তা গল্প’-র আজকের পর্বে, কথা হলো উদ্যোক্তা উম্মে কুলসুম শিউলীর সঙ্গে। আজ শুনবো তার উদ্যোক্তা হয়ে ওঠার গল্প।

আমি উম্মে কুলসুম শিউলী, ময়মনসিংহের মেয়ে তবে বাবার চাকরির সুবাদে জন্ম রাজশাহীতে, বড় হ‌ই পাবনা শহরে, লেখাপড়া শুরু হয় পাবনায়, শেষ হয় ময়মনসিংহে। এইচএসসির সময় বিয়ে হয়ে যায় আমার। পরবর্তীতে বিএ পাস করার পর আর পড়ালেখা করতে পারিনি।

খুব ছোটবেলা থেকেই কিছু করার আকাঙ্খা নিয়ে বড় হতে থাকি, এর মধ্যেই সব ধরনের হাতের কাজ শিখে ফেলি, প্রতিনিয়ত বাধার সম্মুখীন হ‌ই আবার নতুন কিছু শিখি। এভাবে এমব্রয়ডারি, ব্লক, বাটিক, মোমবাতি তৈরি, ব্যাগ তৈরি, পুঁতির কাজ শিখি। চলার পথে অনেক বাধা পেয়েও দমে যায়নি আমি।

আমার ছেলেটা বড় হয়েছে। ওর উৎসাহেই এখন কাজ করছি। কোনো বাধাকে এখন আর বাধা মনে হয় না।

s2 1

আমি অল্প পুঁজিতে উদ্যোগ শুরু করি। অনেকেই বলে নিজের আত্নীয়, বন্ধু-বান্ধবদের সহযোগিতায় শুরুটা হয়েছে, আমার বেলায় ভিন্ন। সামনে প্রশংসা করলেও আড়ালে ভ্রু কুঁচকেছে তারা। এরপরও কিছু মানুষ আমার (আত্মীয়, বন্ধু-বান্ধব এর বাইরে) পণ্য নিয়ে প্রশংসা করেছেন এবং রিপিট কাষ্টমার হয়েছেন।

তাদের মাধ্যমেই নতুন নতুন কাষ্টমার তৈরি হচ্ছে। আলহামদুলিল্লাহ কাষ্টমার আমার কাজে সন্তুষ্ট। এখন পর্যন্ত একাই কাজ করছি, যখন চাপ থাকে তখন সহযোগীর সহযোগিতা নিই।

নারীদের বাইরের কাজের ব্যাপারে প্রতিবন্ধকতা যুগ যুগ ধরে চলে আসছে এবং চলবেই। এর‌ মধ্যেই নারীরা এগিয়ে যান, যাচ্ছে এবং ভবিষ্যতেও যাবে। তবে আশার কথা বর্তমানে কিছু সংখ্যক ছেলেরা নারীদের পাশে থেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

একজন উদ্যোক্তার প্রথমেই যা প্রয়োজন সেটা হলো সততা। এর কোনো বিকল্প নেই। সাথে থাকতে হবে পরিশ্রম করার মানসিকতা। তবেই সফলতা অর্জন সম্ভব।

s3

আমি কাজ শুরু করেছিলাম এক রংয়ের কাপড়ে নঁকশা এঁকে। সুতার কাজের থ্রিপিস তৈরি, হাতে তৈরি কাপরের ব্যাগ, কাষ্টমাইজ পণ্য, কাষ্টমাইজ বিছানার চাদর, কাষ্টমাইজ ব্লক এর চাদর, কাষ্টমাইজ হ্যান্ড পেইন্ট চাদর, বিভিন্ন কভার, (ওভেন ,আইরন, ফ্রিজ ইত্যাদি) পাশাপাশি আচার ও পিঠা নিয়েও কাজ করি। আমি দেশী পণ্য ও তৈরি করা পণ্য নিয়ে কাজ করতেই পছন্দ করি।

এখনো কোনো সরকারি বা বেসরকারি ঋণ নেয়ার প্রয়োজন হয়নি।

আমার উদ্যোগের নাম Shully’s Shopping Bag। আমি আমার উদ্যোগে আরো পণ্য যোগ করে বড় করতে চাই, চাই ক্রেতা যেনো তার পছন্দের পণ্যগুলো এক জায়গা থেকে শপিং করতে পারেন।

কুকিজ নরম হয়ে গেলে কিভাবে কুড়মুড়ে হবে

Previous article

রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ দিন ব্যাপী ফাল্গুন মেলা!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *