জাতীয়

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আইনী কাঠামো প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রণয়ন করার সুপারিশ

0
image 30976 1645098010

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আইনী কাঠামো প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রণয়ন করার উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

১৭ ফেব্রুয়ারি, ২০২২: কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন, আরমা দত্ত এবং শবনম জাহান সভায় অংশগ্রহণ করেন।

বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান সভায় যোগদান করেন। সভায় কমিটির ১৫তম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আইনী কাঠামো তৈরী করার বিষয় নিয়ে আলোচনা করা হয়।

পাশাপাশি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের জনবল জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের অর্গানোগামর্ভুক্তকরণে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়ন অগ্রগতি, সমাজসেবা অধিদপ্তর পরিচালিত প্রতিবন্ধীতা শনাক্তকরণ জরিপ কার্যক্রম এবং চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় সমাজসেবা অধিদপ্তর পরিচালিত প্রতিবন্ধীতা শনাক্তকরণ জরিপ কার্যক্রম বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাথে সমন্বিতভাবে করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সভায় শারীরিক প্রতিবন্ধী তামান্না আক্তার নূরার প্রত্যেকটি পাবলিক পরীক্ষায় (পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি) ধারাবাহিকভাবে জিপিএ-৫ অর্জন করায় স্থায়ী কমিটি থেকে ধন্যবাদ প্রস্তাব প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও  সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সার্বজনীন পেনশন ব্যবস্থা কৌশলপত্র উপস্থাপন

Previous article

সৃজনশীল বাংলাদেশ গড়তে বই পড়ার বিকল্প নেই:- আইসিটি প্রতিমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *