জাতীয়প্রবাস জীবন

প্রবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স সেন্টার

0
wageas

প্রবাসী কর্মীদের সাময়িক অবস্থানের সুযোগ করে দিতে রাজধানীর খিলক্ষেতে বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার স্থাপন করা হয়েছে। প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড সেন্টারটি তৈরি করেছে। যেখানে দিনে ২শ টাকায় থাকতে পারবেন ৫০ জন প্রবাসী। সেখান থেকে বিমানবন্দরে যাতায়াতের জন্য পরিবহন ব্যবস্থা এবং চিকিৎসার সুযোগও রাখা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে সেন্টারটির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

বিদেশফেরত প্রবাসী কর্মীদের বিমানবন্দরে নেমেই রওনা দিতে হয় দেশের দূর-দূরান্তে। এছাড়া হঠাৎ ফ্লাইট পরিবর্তন হলে আবাসন সমস্যায়ও পড়তে হয় বিদেশগামী ও প্রবাস ফেরত কর্মীদের। অনেক সময় গাড়ির সুবিধাও পান না তারা। এতে অনেক ভোগান্তি পোহাতে হয়। দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় স্থাপন করলো বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার।

রাজধানীর খিলক্ষেতের বরুয়ার লঞ্জনীপাড়ায় ৩৪ কোটি টাকা ব্যয়ে ১৪০ কাঠার উপর নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার। এখানে প্রবাসী কর্মীরা নূন্যতম খরচে বিদেশে যাওয়া আসার সময় দুই দিনের জন্য সাময়িকভাবে অবস্থান করতে পারবেন। সেন্টারটিতে ৫০ জন নারী পুরুষের জন্য আলদা আবাসনের ব্যবস্থা রাখা হয়েছে।

দিনে মাত্র ২০০ টাকায় এখানে অবস্থান করা যাবে। রয়েছে সুলভ মূল্যে খাবারের ব্যবস্থা। তবে, অবস্থানের ক্ষেত্রে প্রবাসীদের প্রয়োজনীয় কাগজ পত্র থাকতে হবে। সেন্টার থেকে বিমানবন্দরে যাতায়াতের জন্য পরিবহন ব্যবস্থা এবং চিকিৎসার সুযোগও রাখা হয়েছে।

উদ্বোধনকালে মন্ত্রী জানান, স্বচ্ছ প্রক্রিয়া নিশ্চিত হলেই মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো হবে। এক্ষেত্রে শ্রমিকদের স্বার্থকেই প্রাধান্য দেয়া হবে। প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থাসহ প্রবাসীদের জন্য সুযোগ সুবিধা আরো বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

ঘুরে আসুন মেঘলা পর্যটন কেন্দ্র

Previous article

হাতি ও ঘোড়ার গাড়িতে চড়ে বনভোজন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *