ই-কমার্সউদ্যোক্তা সংগঠনশীর্ষ সংবাদ

প্রশিক্ষণের মাধ্যমে নারী উদ্যোক্তাদের দক্ষ করে গড়ে তুলছে ‘উই’

1
294377717 589708489260329 1166972948836162051 n

কিছুদিন আগেও যারা ছিলেন প্রশিক্ষণার্থী, এমনকি কেউ কেউ ভয় পেতেন সাবলীলভাবে কথা বলতেও। তারাই এখন দক্ষ ও পেশাদার উদ্যোক্তাদের মতো বিজনেস মডেল নিয়ে আত্মবিশ্বাসের সঙ্গে নিজেদের মেলে ধরছেন।

গত বছরের সেপ্টেম্বর থেকে নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট’ (উই) আয়োজন করে বছরব্যাপী কর্মশালার।

২০ জুলাই রাজধানীর আইসিটি টাওয়ারে ভারতীয় হাইকমিশন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত এই বছরব্যাপী কর্মশালার পর্দা নামে। এ সময় সফট স্কিল ট্রেনিং প্রোগ্রামে ৩৫০ প্রশিক্ষণার্থীর হাতে সনদ তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে স্মার্ট প্রজন্ম গড়ে তুলতে প্রযুক্তিনির্ভর এই নারী উদ্যোক্তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে জীবনমুখী শিক্ষাকে গুরুত্ব দিয়ে সজীব ওয়াজেদ জয় ভাইয়ের পরামর্শে ২০১৬ সালে ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেনিওরশিপ একাডেমি তৈরি করা হয়। সেখান থেকে সফট স্কিল প্রশিক্ষণ নিয়ে এখন স্বল্পশিক্ষিত তরুণ-তরুণীরা ব্যবসায়ী ও উদ্যোক্তা হচ্ছে।

স্বাধীনতার অকৃত্রিম বন্ধু ভারত ও ‘উই’ এর মাধ্যমে বিপুলসংখ্যক নারী ‘অল অ্যাবাউট সফট স্কিল’র মতো পদক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রীর সাশ্রয়ী, বুদ্ধিদীপ্ত, উদ্ভাবনী ও উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সহায়তা করছে। এ সময় আগামী ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মদিন উপলক্ষে ‘উই’ এর ৩০০ নারীকে ৫০ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা দেন তিনি।

বক্তব্য শেষে উইমেন ই-কমার্স এন্ট্রাপ্রেনিওরশিপ সামিটের ডিজিটাল নিবন্ধনের উদ্বোধন করেন জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী। ‘উই’ এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ আলতাফ হোসাইন, ‘উই’ গ্লোবাল অ্যাডভাইজার সৌম্য বসু।

কর্মশালার গুরুত্বের কথা বলতে গিয়ে প্রশিক্ষণার্থীরা জানান, উদ্যোক্তাদের দক্ষ, ব্যবসায়ের ভীত শক্ত এবং মজবুত করতে এমন কর্মশালার আরও প্রয়োজন। এতে নারী উদ্যোক্তারা দক্ষ হয়ে গড়ে উঠতে পারবেন। পাশাপাশি আয়োজকরা জানান, প্রশিক্ষণের মাধ্যমে নারী উদ্যোক্তাদের দক্ষ করে গড়ে তোলাই তাদের মূল উদ্দেশ্য।

বোনের কাছ থেকে উদ্যোগের হাতেখড়ি ইসরাত জাহান মৌসুমীর

Previous article

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন পররাষ্ট্রমন্ত্রী

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *