জীবনযাপন

প্লেন চালিয়ে ৬ মাসে ৫২ দেশ ভ্রমণ

0
world record

প্লেন চালিয়ে ১৭ বছর ৬৪ দিন বয়সী ম্যাক রাদারফোর্ড এরই মধ্যে বিশ্বের ৫২টি দেশ ভ্রমণ করে ফেলেছেন।

আর এর ফলে বিশ্বের সবচেয়ে ছোট বৈমানিক হয়ে সবচেয়ে বেশি দেশ ঘোরার বিশ্বরেকর্ড এখন তার ঝুলিতে।

২০২২ সালের ২৩ মার্চ বুলগেরিয়ার সোফিয়া বিমানবন্দর থেকে যাত্রা শুরু করেন তিনি আর ১৮৩ দিন পর ২৪ আগস্ট একই বিমানবন্দরে অবতরণ করেন।

এই সময়ের মধ্যে ৫২টি দেশ ঘুরেছেন তিনি। বুলগেরিয়ার সোফিয়া থেকে তিনি যেদিন যাত্রা শুরু করেন তখন তার বয়স ছিল ১৬ বছর। নিজের ১৭তম জন্মদিন তিনি শার্ক বিমানটির ভেতরেই উদযাপন করেছেন।

ম্যাক একসঙ্গে ৪টি বিশ্বরেকর্ড ভেঙেছে। এগুলো হচ্ছে একা বিমান নিয়ে বিশ্ব ঘোরা সর্বকনিষ্ঠ পাইলটের রেকর্ড, মাইক্রোলাইট বিমান নিয়ে বিশ্ব ভ্রমণ করা সর্বকনিষ্ঠ ব্যক্তি, মাইক্রোলাইট বিমান নিয়ে বিশ্ব ভ্রমণ করা সর্বকনিষ্ঠ ব্যক্তি (পুরুষ) একটি বিমান নিয়ে একা বিশ্ব ভ্রমণ করা সর্বকনিষ্ঠ ব্যক্তি (পুরুষ)।

ভ্রমণের পুরো সময় নানান পরিস্থিতিতে পড়েছেন তিনি। সুদানে মুখোমুখি হয়েছেন বালিঝড়ের, রাত কাটাতে হয়েছে প্রশান্ত মহাসাগরের নির্জন দ্বীপে; দুবাইয়ের তীব্র গরম ও ভারতে হঠাৎ বিমানবন্দর বন্ধ করে দেওয়ার মতো ঘটনাও দেখতে হয়েছে ম্যাককে।

এসব প্রতিবন্ধকতা জয় করেই তিনি ঘুরে বেড়িয়েছে ইউরোপ, এশিয়া, আফ্রিকা ও যুক্তরাষ্ট্র। এসময় পাড়ি দিয়েছেন দুটি মহাসাগর।

পাইলট অভিভাবকের কাছে বড় হয়ে ওঠা ম্যাক আকাশে উড়ে বেড়ানোকেই করেছেন জীবনের ধ্যান ও জ্ঞান। শুধু বাবা-মাই নয়, তার বোন জারা রাদারফোর্ডও আছেন এই পেশায়।

এ বছরের জানুয়ারিতেই তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ পাইলট নারী বিভাগে বিশ্বরেকর্ড করেছেন। জারা ৫ মাসে ঘুরলেন ৩০ দেশ ঘুরেছেন একটি ছোট্ট শার্ক বিমানে করে।

ম্যাকের বেড়ে ওঠা আর লেখাপড়া বেলজিয়ামে। ম্যাকের পরিবারকে পাইলট পরিবার হিসেবেও চেনেন অনেকে। বিমান চালানোর দক্ষতা তাদের কয়েক প্রজন্মের। ম্যাকের বাবা স্যাম রাদারফোর্ড একজন পেশাদার ফেরি পাইলট, মা বিয়েট্রিসও প্রাইভেট পাইলট।

আরও পড়ুনঃ জ্যোতির্বিজ্ঞানীরা গভীর মহাকাশে আলোর সবচেয়ে উজ্জ্বল ঝলকানি দেখে বিস্মিত

ব্রিটেনে মৃত স্বজনের সঙ্গে ছবি তোলার প্রথা আভিজাত্যের প্রতীক

Previous article

চা না হলে চলতই না রানি এলিজাবেথের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *