জাতীয়খবর

ফকিরখালিতে অবৈধভাবে কৃষি জমি ভরাটের বিরুদ্ধে দক্ষিণ সিটির অভিযান

0
IMG 20220222 WA0024

অবৈধভাবে বালি দ্বারা কৃষি জমি ভরাট করার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপেরেশন। এ সময় ধানী জমিতে বালি ভরাট কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানকে ২ লক্ষ টাকা অর্থদন্ড আরোপ এবং বালি ভরাট কাজে ব্যবহৃত ৪০০ ফুট পাইপ বিনষ্ট করা হয়।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫ নম্বর ওয়ার্ডস্থিত ফকিরখালি এলাকায় দক্ষিণ সিটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের যৌথ নেতৃত্বে কষি জমি ভরাটকারীর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অভিযানে আদালত অবৈধভাবে বালি দ্বারা জমি ভরাট কাজে নিয়োজিত দুরন্ত এন্টারপ্রাইজ নামক একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী সুমন আহমেদকে ২ লক্ষ টাকা অর্থদণ্ড আরোপ করেন। এছাড়াও ভরাট কাজে ব্যবহৃত প্রতিটি ২০ ফুুুট দৈর্ঘ্যের ২০টি পাইপ বিনষ্ট করা হয় এবং আলামত হিসেবে ৪০ ফুট দৈর্ঘ্যের পাইপ জব্দ করা হয়। এ সময় আদালত আগাামী ৩ দিনের মধ্যে ভরাট কাজে ব্যবহৃত অন্যান্য সকল পাইপ সরিয়ে নেওয়ার নির্দেশ প্রদান করেন।

অবৈধভাবে বালি ভরাট করার বিরুদ্ধে পরিচালিত অভিযান প্রসঙ্গে দক্ষিণ সিটির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান বলেন, “বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এখানে কৃষি জমি অত্যন্ত মূল্যবান। তাই, অবৈধভাবে বালি উত্তোলন করে কৃষি জমি ভরাট বন্ধে সরকার বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ প্রণয়ন করেছে।

এছাড়াও স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী এ ধরনের কর্মকাণ্ড দণ্ডনীয় অপরাধ। তাই, কৃষি জমি ও কৃষকের স্বার্থ রক্ষায় দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মহোদয়ের নির্দেশনায় আমরা গত বছরও এখানে অভিযান পরিচালনা করেছিলাম। এ বছরও আমরা অভিযান শুরু করেছি।”

সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান এ অভিযান চলমান থাকবে বলে জানান।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান বলেন, ” ভূগর্ভস্থ থেকে বালি উত্তোলনের ফলে পানি এবং বালি পরে ধানী জমিগুলো নষ্ট হচ্ছে। আমাদের ধানী জমিগুলো উর্বরতা হারাচ্ছে। ফলে, অবৈধভাবে বালি উত্তোলনের মাধ্যমে জমি ভরাট করায় আমরা ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০’ এর ৪ ও ৫ নম্বর ধারা এবং ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯’ অনুযায়ী আজ আমরা জরিমানা করেছি।”

উল্লেখ্য যে, গত বছরের ফেব্রুয়ারি মাসেও ফকিরখালিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন টানা কয়েকদিন অভিযান পরিচালনা করে। সেই সময় অবৈধভাবে বালি ভরাটের দায়ে ৩টি ড্রেজার মেশিন ও ২ হাজার ৮০০ ফুট পাইপ জব্দ করে তা স্পট নিলামে ৫ লক্ষ ৭ হাজার টাকায় বিক্রি করে।

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা মৃত্যুর ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ফৌজদারী  ও বিভাগীয় মামলার দায়েরের সিদ্ধান্ত

Previous article

চলমান উন্নয়ন কাজ শেষ হলে সোনারগাঁও একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্রে পরিণত হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *