প্রবাস জীবন

‘ফরিদপুরবাসী’দের আয়োজনে জাপানে পিঠা উৎসব

0
jfkf

ইংরেজি নতুন বছর যখন শুরু হয় তখন বাংলাদেশে চলে শীতকাল। দেশের মতো বিদেশের মাটিতেও প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে তখন চলে পিঠা উৎসব। জাপানের প্রবাসীরাও এর ব্যতিক্রম নয়।

দেশটির রাজধানী টোকিওতে গত ৮ জানুয়ারি ইংরেজি নববর্ষ উপলক্ষে ‘আমরা ফরিদপুরবাসী, জাপান’ ব্যানারে পিঠা উৎসবের আয়োজন করে সেখানে বসবাসকারী ফরিদপুরের লোকজন।

টোকিও’র ইকেবুকোর কমিউনিটি হলে এদিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্তু চলা এই পিঠা উৎসবে অনেক লোকের সমাগম হয়। সবাই যার যার বাসা বাড়িতে বানানো পিঠা ও কিছু আঞ্চলিক খাবার নিয়ে আসেন। স্বল্প পরিসরে অনুষ্ঠিত হলেও প্রবাসী বাঙালিদের ছেলেমেয়েরা এ আয়োজনের মধ্য দিয়ে দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পায়।

আরও পড়ুনঃ জাতিসংঘ রেজুলেশনে সন্নিবেশিত হলো ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক উক্তি’

আরিফ ইকবাল লুবুর পরিবেশনায় পুরানো দিনের গান পিঠা উৎসবে উপস্থিত সবাইকে বেশ আনন্দ দেয়। এই উৎসব আয়োজনে যুক্ত ছিলেন এমদাদ হোসেন (মালিক, প্রবাসী হালাল ফুড), ইঞ্জি.মো. একলাছ উর রহমান,আনোয়ার মিলন (বিশিষ্ট গইড় ব্যবসায়ী), জিয়াউর রহমান বাবু, হাসনান আহাদ, রনি রহমান, জাপানস্থ গ্রেটার ফরিদপুর সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি মো. মোতাহের হোসেন ও সাধারণ সম্পাদক শেখ মাকসুদ আলী মাসুদসহ আরো অনেকে।

এই দিনটিকে ঘিরে জাপানে বসবাসরত ফরিদপুরের প্রবাসীরা সুখে-দুঃখে সবার পাশের থাকার ও ফরিদপুর জেলা থেকে জাপানে আগতদের প্রয়োজনে সবরকম সাহায্য করার অঙ্গীকার করেন।

রঙিন ফুলকপির আবাদ জনপ্রিয় হয়ে উঠেছে শেরপুরে

Previous article

রমজানে পুরো মাসের পণ্য একসাথে না কেনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *