খেলা

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির দ্বিতীয় আসর ১৯ মার্চ থেকে

0
kabadi

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্বাগতিক বাংলাদেশসহ আট দল নিয়ে আগামী সপ্তাহে শুরু হচ্ছে আট জাতির দ্বিতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট ২০২২। এবারের আসরে ইউরোপ থেকে ইংল্যান্ড, আফ্রিকা মহাদেশ থেকে কেনিয়ার পাশপাশি এশিয়া মহাদেশের ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, নেপাল ও স্বাগতিক বাংলাদেশকে নিয়ে আগামী ১৯ – ২৪ মার্চ অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট।

কাবাডি ফেডারেশনে টুর্নামেন্ট পূর্ব সাংবাদিক সম্মেলনে সভাপতিত্ব করেন কাবাডি ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, সিনিয়র যুগ্ম সম্পাদক এবং পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মো. মোজাম্মেল হক, যুগ্ম সম্পাদক নেওয়াজ সোহাগ।

কাবাডি ফেডারেশনের সভাপতি বলেন, আমরা আন্তর্জাতিক টুর্নামেন্টের ধারাবাহিকতা বজায় রেখেছি এবং এর কলেবরও বৃদ্ধি করেছি। আশা করি এবার আরো আকর্ষণীয় ও জমজমাট আসর হবে’। গত বার টুর্নামেন্টে অংশ নিয়েছিল পাঁচ দল। এবার দল সংখ্যা বেড়ে আটটি হয়েছে।

বঙ্গবন্ধুর নাম ও জাতীয় খেলা কাবাডির প্রসারের লক্ষে এশিয়ার বাইরে অন্য মহাদেশ থেকেও দল আমন্ত্রণ জানিয়েছে কাবাডি ফেডারেশন। এশিয়ার মধ্যপ্রাচ্যের ইরাক, আসিয়ানের মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া, দক্ষিণ এশিয়ার শ্রীলংকা, নেপাল স্বাগতিক বাংলাদেশের সঙ্গে রয়েছে ইউরোপের ইংল্যান্ড ও আফ্রিকা মহাদেশের কেনিয়া। অংশগ্রহণকারী দলগুলো আগামী দু-একদিনের মধ্যে ঢাকায় পৌছাবে। ১৮ মার্চ ম্যানেজার সভায় দুই গ্রুপ হবে এবং ১৯ মার্চ কোর্টে খেলা গড়াবে।

টুর্নামেন্ট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশ দলের অধিনায়ক তুহিন তরফদার বলেন, দল সংখ্যা বাড়ায় প্রতিদ্বন্দ্বিতাও বেশি। এ জন্য বাংরাদেশ দল পুরোপুরি প্রস্তুত। গত বার আমরা চ্যাম্পিয়ন ছিলাম। এবারও আমরা চ্যাম্পিয়ন হতে চাই। সেই লক্ষ্যে প্রস্তুতি নিয়েছি। আশা করি পারব।

গত বার শিরোপা জয়ে বড় ভুমিকা ছিল মাসুদ করিমের। তিনি ইনজুরিতে থাকায় দলে প্রভাব পড়বে কিনা এ প্রশ্নের উত্তরে তুহিন বলেন, নিঃসন্দেহে সে আমাদের অন্যতম খেলোয়াড়। তাকে আমরা মিস করলেও অন্যরা সবাই মিলে তার অভাব পূরণ করে দলকে সফল করব।

মাসুদ পুলিশের আভ্যন্তরিন কাবাডির একটি টুর্নামেন্ট খেলতে গিয়ে ব্যথা পেয়েছিলেন। মাসুদের সর্বশেষ অবস্থা সম্পর্কে কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বলেন, সে এখন আগের চেয়ে ভালো রয়েছে। তার নিবিড় চিকিৎসা হচ্ছে। ফেডারেশন তার সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখছে এবং প্রয়োজনবোধে আমরা তাকে বিদেশেও চিকিৎসা করাতে প্রস্তুত।

এ বছর সেপ্টেম্বরে এশিয়ান গেমস। চীনের এশিয়ান গেমসের আগে এই টুর্নামেন্টকে একটা প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখছেন তুহিন। তিনি বলেন, এশিয়ান গেমসে হারানো পদক ফিরে পাওয়াই আমাদের মূল লক্ষ্য। লক্ষ্য বাস্তবায়নে টুর্নামেন্ট অবশ্যই একটা প্রস্তুতি হিসেবে কাজে দেবে।

বাংলাদেশ বড় লজ্জায় ফেলে দিলো পাকিস্তানকে

Previous article

ওয়েস্ট ইন্ডিজের জরিমানা

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খেলা