খবরজাতীয়শীর্ষ সংবাদ

বন্ধুত্ব থাকলে সব সমস্যা সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী

1
বন্ধুত্ব থাকলে সব সমস্যা সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী

ভারত ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বকে জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “বন্ধুত্ব দিয়ে যে কোনো সমস্যারই সমাধান করা যায়। আমরা সব সময় সেটাই করি।”

আজ মঙ্গলবার চার দিনের রাষ্ট্রীয় ভারত সফরের দ্বিতীয় দিনে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা অনুষ্ঠানে কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, সেটা আমার জন্য আনন্দের। বিশেষ করে আমরা সবসময় আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদানের কথা স্মরণ করি। আমাদের মধ্যে বন্ধুত্ব আছে, আমরা একে অপরকে সহযোগিতা করছি।”

এসময় ঢাকা ও দিল্লির সম্পর্কের কথা তুলে ধরে তিনি বলেন, “আমাদের মূল লক্ষ্য হল জনগণের সম্মিলন, দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতির উন্নয়ন। এসব বিষয়ে আমি মনে করি, আমাদের দুটি দেশ একসঙ্গে কাজ করছে, যাতে শুধু ভারত ও বাংলাদেশের মানুষই নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার মানুষ উন্নত জীবন পেতে পারে। এটা আমাদের মূল লক্ষ্য।”

অভ্যর্থনা অনুষ্ঠানে দেওয়া সংক্ষিপ্ত বক্তব্যের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দি ও বাংলা দুই ভাষাতেই একাত্তর সালে মুক্তিযুদ্ধের সময় ভারতের ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভারতের নাগরিকদের শুভেচ্ছা জানান।

তিন বছর পর এই ভারত সফর ফলপ্রসূ হওয়ার আশাবাদ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, “আমাদের মূল লক্ষ্য হল, জনগণের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি দেশকে অর্থনৈতিক অগ্রগতির পথে নিয়ে যাওয়া। আমরা সেটা করতে সক্ষম। বন্ধুত্ব দিয়ে যে কোনো সমস্যারই সমাধান করা যায়। আমরা সব সময় সেটাই করি।”

চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার ভারতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ দ্বিপক্ষীয় সফরে বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদীর পানি বণ্টন, রোহিঙ্গা সমস্যার সমাধানে সহযোগিতার পাশাপাশি দুই দেশের অনিষ্পন্ন বিষয়গুলো প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের সিচুয়ানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৬৫

Previous article

মেট্রোরেলের ভাড়া প্রতি কিলোমিটারে ৫ টাকা

Next article

You may also like

1 Comment

  1. […] প্রধানমন্ত্রী বলেন, তিনি ও তার ভারতীয় সমকক্ষ নরেন্দ্র মোদি আরেক দফা ফলপ্রসূ আলোচনা শেষ করেছেন এবং এর ফলাফল উভয় দেশের জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে। […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর