খবরব্যবসা-বাণিজ্য

বন্ধ হওয়া বিন্নী গার্মেন্টসের শ্রমিকদের বেতন পরিশোধে ২৫ লাখ টাকা সহায়তা দিলো কেন্দ্রীয় তহবিল

0
received 658842631902569

বন্ধ হয়ে যাওয়া বিজিএমইএ এর সদস্যভুক্ত বিন্নী গার্মেন্টসের শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতাদি পরিশোধের জন্য  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কেন্দ্রীয় তহবিল হতে আপদকালীন সহায়তা হিসেবে ২৫ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

০৯ ফেব্রুয়ারী ২০২২: আজ রাজধানীর একটি হোটেলে ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ- টিসিসি এর ৬৯তম সভার প্রাক্কালে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বিজিএমইএ এবং বিকেএমইএ এর নেতৃবৃন্দের হাতে আপদকালীন সহায়তার ২৫ লাখ টাকার চেক তুলে দেন।

চেক প্রদানকালে জানানো হয় ঢাকার কমলাপুরে অবস্থিত বিন্নী গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক এর করোনায় মৃত্যুর কারণে গত বছর ১৬ জুন কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করা হয়। কারখানা বন্ধ হওয়ার সময় শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার পরিমাণ দাঁড়ায় এক কোটি ৪ লাখ টাকা ।

পরবর্তীতে কারখানার মালিক-শ্রমিক,  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ নেতৃবৃন্দের সমঝোতা বৈঠকের মাধ্যমে মেশিন যন্ত্রপাতি বিক্রি করে মালিকপক্ষ ৭৯ লাখ টাকা পরিশোধ করেন।  এ সহায়তা থেকে অবশিষ্ট ২৫ লাখ বকেয়া পাওনা মালিকপক্ষ পরিশোধ করবেন।

শতভাগ রপ্তানীমুখী শিল্প সেক্টরের জন্য বাংলাদেশ শ্রম আইন, ২০০৬-এর ২৩২(৩) ধারার বিধান অনুযায়ী শ্রম মন্ত্রণালয়ের অধীনে গত ২০১৫ সালে শতভাগ রপ্তানিমূখি গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কল্যাণের জন্য এ তহবিল গঠন করা হয়। ২০১৭ সালের জুলাই মাস থেকে মোট রপ্তানির শতকরা ০.০৩ ভাগ সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে।

এ তহবিল চালুর পর থেকে আপদকালীন সহায়তা হিসেবে বন্ধ কলকারখানার শ্রমিকদের বকেয়া বেতন-ভাতাদি পরিশোধ বাবদ বিজিএমইএ-এর সদস্যভুক্ত ৯টি বন্ধ প্রতিষ্ঠানকে ১ কোটি ৯০ লাখ ৬৫ হাজার এবং বিকেএমইএ-এর সদস্যভুক্ত ১টি বন্ধ প্রতিষ্ঠানকে ৫১ লাখ ৬৫ হাজার টাকাসহ ১০টি বন্ধ কারখানাকে সর্বমোটঃ- ২ কোটি ৪২ লাখ ৩০ হাজার ৯৭২  টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

চেক প্রদান অনুষ্ঠানে সংসদ সদস্য এবং বিকেএমইএ এর সভাপতি সেলিম ওসমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো.এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, বিজিএমইএ এর পরিচালক এএনএম সাইফুদ্দিন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নানসহ শ্রম মন্ত্রণালয়ের উধ্বর্তন কর্মকর্তাগণ এবং বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পাট পণ্য নিয়ে কাজ করছেন পূরবী বর্মন লিলি

Previous article

ঢাকাবাসীকে পথচারীবান্ধব শহর উপহার দিতে কার্যক্রম পরিচালিত হচ্ছে:- মেয়র শেখ তাপস

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর