শীর্ষ সংবাদখবরজাতীয়

বরিশাল-খুলনা মহাসড়কে বঙ্গমাতা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
আজ প্রধানমন্ত্রীর জন্মদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের বেকুটিয়ায় কঁচা নদীর ওপর নির্মিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু’ উদ্বোধন করেছেন ।

আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বঙ্গমাতা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় বলেন, বিশ্বে যুদ্ধ বাধুক আর নাই বাধুক, আমরা নিজেদের দেশে নিজেদের খাবার নিজেরাই উৎপাদন করব। কারও কাছে হাত পেতে চলব না।

এ সময় দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক শক্তি মোংলা ও পায়রা বন্দরের সক্ষমতার কথাও জানান তিনি। তিনি বলেন, প্রয়োজনে বন্দরের সক্ষমতা আরও বাড়ানো হবে। এগুলো দেশের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।

এই সেতু উদ্বোধনের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোটি কোটি মানুষের আরও একটি স্বপ্নপূরণ হলো বলেও জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৯ মার্চ পিরোজপুরের এক জনসভায় কঁচা নদীর ওপর সেতু নির্মাণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতু নির্মাণের প্রস্তুতি সম্পন্ন করে ২০১৮ সালের ১ নভেম্বর বাংলাদেশ-চীন ৮ম মৈত্রী সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি।

সড়ক ও জনপথ অধিদফতর ৮৯৪ দশমিক ০৮ কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৪৯৩ মিটার দৈর্ঘ্য এবং ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের এই পিসি বক্স গার্ডার সেতুটির নির্মাণকাজ সমাপ্ত করেছে। গণপ্রজাতন্ত্রী চীন সরকার এই সেতুটি নির্মাণে ৬৫৪ দশমিক ৮০ কোটি টাকা প্রকল্প সাহায্য প্রদান করেছে এবং বাংলাদেশ সরকার ব্যয় করেছে ২৩৯ দশমিক ৮০ কোটি টাকা।

চলতি বছরের ডিসেম্বরে এটি শেষ হওয়ার কথা থাকলেও ৫ মাস আগেই ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণকাজ শেষ করে সেতু বিভাগের কাছে গত মাসের ৭ তারিখ হস্তান্তর করেন।

অদম্য ইচ্ছাশক্তিতেই আজকের সফল উদ্যোক্তা জেবিন সুলতানা জারা

Previous article

টি-টোয়েন্টিকে বিদায় জানালেন মুশফিকুর রহিম

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *