উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

স্বামীর উৎসাহে উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন আকলিমা সুলতানা

0
z2 3

আমি আকলিমা সুলতানা। জন্ম চট্টগ্রাম জেলার বোয়ালখালীতে। আমার বেড়ে ওঠা, শৈশব, কৈশোর সব কেটেছে আমার প্রিয় জন্মভূমি বোয়ালখালীতে। তবে বর্তমানে অবস্থান করছি চট্টগ্রাম শহরে। আমি চট্টগ্রামের সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজে হিসাববিজ্ঞান বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত আছি।

নিজে কিছু করার উৎসাহটা প্রথম পেয়েছিলাম আমার বরের কাছ থেকে। প্রথম আমার কাজ নিয়ে উদ্যোগ গ্রহণ করার জন্য সাহস দেন আমার বর। আমার মা, বাবা, বোন, শাশুড়ী এবং আত্মীয়স্বজন সবাই আমার কাজে প্রতিনিয়ত অনুপ্রেরণা দিয়ে থাকেন। সবাইকে জানাই অনেক অনেক ধন্যবাদ।

আমি কাজ করছি ব্লক, বাটিক, হ্যান্ডপেইন্টিং, কুশির কাজ ও থ্রি পিস নিয়ে। আমার পেইজের নাম Zim L fabrics

271221648 1658616807817366 1565904942931590172 n

আমার উদ্যোক্তা জীবন শুরু হয় ২০২০ সালের শেষের দিকে। প্রথমে আমি তেমন গুরুত্বসহকারে আমার উদ্যোগ নিয়ে ভাবিনী। তবে উদ্যোক্তাবান্ধব বিজনেস প্ল্যাটফর্ম ইয়েসবিডিতে যুক্ত হওয়ার পর ২০২১ সালের মাঝামাঝি থেকে আমি আমার পেইজকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করেছি। আস্তে আস্তে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করছি।

আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীরা পড়ালেখা শেষে চাকুরী খুঁজতে ব্যস্ত থাকে। কিন্তু এই প্যান্ডেমিক অবস্থা আমাদের সবাইকে শিখিয়ে দিলো নিজে কিছু করতে পারাটাই উত্তম। যখন এই প্যান্ডেমিক পরিস্থিতিতে সবার পড়ালেখা বন্ধ প্রায়, তখনই আমার মনে হলো কিছু একটা করা প্রয়োজন।

আমার পেইজের নাম Zim L fabrics। এটি একটি অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান। আমার পেইজে পাওয়া যাবে ব্লক, বাটিক, হ্যান্ডপেইন্টিং, কুশির তৈরী পণ্য এবং থ্রি পিস। আমার পেইজের লক্ষ্য হলো আমাদের দেশের হারিয়ে যাওয়া ঐতিহ্যকে তুলে ধরা।

zlm2 1

উদ্যোক্তা হিসেবে একজন উদ্যোক্তার ধৈর্য্য, পরিশ্রম, মেধা ও দক্ষতা থাকা প্রয়োজন। আমাদের দেশের প্রেক্ষাপট নারী উদ্যোক্তাদের জন্য আগে তেমন একটা উপযোগী ছিলো না। কিন্তু বর্তমানে নারী উদ্যোক্তার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা নারী আমরাই পারি। আমি বিশ্বাস করি আমরা তরুণ প্রজন্মরাই আমাদের দেশকে অনেকদূর এগিয়ে নিয়ে যেতে পারবো।

মেয়ে হওয়ার কারণে অনেক প্রতিবন্ধকতা তো আছেই। তার উপর আমার বর প্রবাসী হওয়ার কারণে পণ্যের সোর্সিং, ডেলিভারি করা এইসব বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় আমাকে। কারণ সব কাজ আমার নিজেরই করতে হয়।

YEESBD গ্রুপ থেকে আমি অনেক সহযোগিতা পেয়েছি। আমি আগে অনলাইন বিজনেস এর তেমন কিছুই বুঝতাম না। ইয়েসবিডিতে যুক্ত হয়ে আমি অনলাইন বিজনেস এর অনেক খুঁটিনাটি বিষয় সম্পর্কে শিখেছি এবং এখনো শিখছি। ইয়েসবিডিতে যুক্ত হয়ে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন আরো জোড়ালো হয়েছে।

zlm3

আমার পণ্যের সেল মোটামুটি আলহামদুলিল্লাহ ভালো। তবে এখন আমি সেল এর থেকেও আগে আমার নিজের পরিচিতি বাড়াতে চেষ্টা করছি।

আমার ক্ষুদ্র পেইজকে ভবিষ্যতে আমি একটি ব্র্যান্ডে পরিণত করতে চাই। আমি স্বপ্ন দেখি নিজের পণ্যের ব্র্যান্ড নিয়ে একটা শোরুম হবে, যার মাধ্যমে কিছু মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। ৫ বছর পর আমি নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে দেখতে চাই।

শীতে ত্বক সুস্থ ও সতেজ রাখতে যা খাবেন

Previous article

বিএনপির রাজনীতিতেই এখন ঘোর দুর্দিন চলছে:- ওবায়দুল কাদের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *