ব্যবসা-বাণিজ্যশীর্ষ সংবাদ

বাংলাদেশকে পণ্য রপ্তানির জন্য ট্রানজিট সুবিধা দেবে ভারত

0
বাংলাদেশকে পণ্য রপ্তানির জন্য ট্রানজিট সুবিধা দেবে ভারত

বাংলাদেশ ও ভারতের এক যৌথ বিবৃতিতে বিনামূল্যে বাংলাদেশকে পণ্য রপ্তানির জন্য ট্রানজিট সুবিধা দেয়ার প্রস্তাব দিয়েছে ভারত।

বাংলাদেশের ব্যবসায়ীদের ভারতের বন্দর অবকাঠামো ব্যবহারের আমন্ত্রণ জানিয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) দেয়া বিবৃতিতে বলা হয়, ভারত তার ভূখণ্ডের মাধ্যমে নির্দিষ্ট স্থল শুল্ক স্টেশন/বিমানবন্দর/সমুদ্রবন্দর দিয়ে বাংলাদেশ থেকে তৃতীয় দেশে পণ্য রপ্তানির জন্য বিনামূল্যে ট্রানজিট সুবিধার প্রস্তাব দিয়েছে।

তৃতীয় দেশে ট্রান্সশিপমেন্টের জন্য ভারতের বন্দর অবকাঠামো ব্যবহার করার জন্য বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়কে আমন্ত্রণ জানিয়েছে নয়াদিল্লি।

নেপাল ও ভুটানে পণ্য রপ্তানির জন্য বাংলাদেশকে বিনামূল্যে ভারত ট্রানজিট দিচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ সদ্য উদ্বোধন হওয়া চিলাহাটি-হলদিবাড়ি রুটের মাধ্যমে ভুটানের সঙ্গে রেল যোগাযোগের অনুরোধ করেছে এবং ভারত তার অনুরোধের বিষয়টি কার্যকারিতা ও সম্ভাব্যতার ভিত্তিতে বিবেচনা করতে সম্মত হয়েছে।

এই রুট এবং অন্যান্য আন্তঃসীমান্ত রেল সংযোগগুলো কার্যকর করার জন্য বাংলাদেশকে চিলাহাটি-হলদিবাড়ি ক্রসিংয়ে বন্দর বিধিনিষেধ প্রত্যাহারের অনুরোধ করেছে ভারত।

ডলার কেনাবেচায় অতিরিক্ত মুনাফা করায় আরও ৬ ব্যাংককে চিঠি

Previous article

সেপ্টেম্বরেই বাজারে আইফোন ১৪ ছাড়ছে অ্যাপল

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *