প্রবাস জীবন

বাংলাদেশী শ্রমিক নেবে দক্ষিণ কোরিয়া

1
কোরিয়া

বাংলাদেশ থেকে কৃষি খাতে কর্মী নেয়ার সমঝোতা চুক্তির অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ২০০ বাংলাদেশী কর্মীকে ভিসা দেওয়া হবে।

প্রতিবছর দক্ষিণ কোরিয়ার শ্রম বাজারে প্রচুর সংখ্যক শ্রমিকের প্রয়োজন হয়। তাই বৈধভাবে মৌসুমী ভিসা প্রদান করে নির্দিষ্ট সময়ের জন্য শ্রমিক নেয় দেশটি। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এবং দক্ষিণ কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উইরিয়ং শহর বাংলাদেশ থেকে সিজনাল চুক্তিতে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে।

চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারের মাঝে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো। কিন্তু মিয়ানমারের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চুক্তি বাতিল করে বাংলাদেশের সঙ্গে গত ৪ আগস্ট নতুন চুক্তি করে দক্ষিণ কোরিয়া।

কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় সিজনাল ভিসায় আসা বাংলাদেশীরা প্রতি মাসে বেতন পাবেন ১ লাখ ২০ হাজার টাকা। সপ্তাহে ছুটি একদিন এবং কর্মঘন্টা ৮ ঘন্টা। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত শর্ত সাপেক্ষে গুগল ডকস ফর্মে আগামী ২০ আগস্টের মধ্যে সকল তথ্য প্রদান করতে হবে।

৩০ থেকে ৪৫ বছরের সুঠাম দেহের অধিকারী বাংলাদেশী পুরুষ ও নারীরা উভয়ে এ ভিসার জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীকে অবশ্যই কৃষি ও মৎস্য খাতে দুই বছরের বাস্তব অভিজ্ঞতার সনদ থাকতে হবে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরিত সনদ দাখিল করতে হবে।

বোয়েসেলের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সিজনাল ভিসায় চাকমা, মারমা, গারো, সাঁওতাল ও অন্যান্য উপজাতি প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। নতুন এ ভিসা পেতে কোনো মধ্যস্বত্ত ভোগী থাকবে না। আগ্রহীরা কোনোভাবে যেনো দালাল বা প্রতারকের খপ্পরে না পড়েন সে বিষয়ে সতর্ক থাকতে দুদেশের সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়াতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা মনে করছেন, কৃষি খাতের নতুন ভিসায় আরো কিছু বাংলাদেশীদের দক্ষিণ কোরিয়ায় কর্মসংস্থানের সুযোগ হবে। এতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হ‌ওয়ার পাশাপাশি অন্যান্য সেক্টরেও কোটা বৃদ্ধি পাবে।

কৃষি ভিসায় দক্ষিণ কোরিয়ায় আসতে আগ্রহীদের দ্রুত বোয়েসেল এ যোগাযোগ করে নোটিশ অনুযায়ী গুগল ডকস পূরণ করে সামান্য চার্জ ও ৫০ হাজার টাকা জামানতের বিনিময়ে দক্ষিণ কোরিয়া আসতে পারবেন।

নিজস্ব গার্মেন্টস কারখানা করতে চান উদ্যোক্তা সৈয়দ মোঃ হোসাইন

Previous article

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুন: বাংলাদেশী শ্রমিক নেবে দক্ষিণ কোরিয়া […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *