ব্যবসা-বাণিজ্যশীর্ষ সংবাদ

বাংলাদেশের জাহাজ রপ্তানি হল যুক্তরাজ্যে

1
বাংলাদেশের জাহাজ রপ্তানি হল যুক্তরাজ্যে

বাংলাদেশে তৈরি ৬ হাজার ১০০ ডেড ওয়েট টন (ডিডব্লিউটি) ধারণ ক্ষমতার সামুদ্রিক জাহাজ রপ্তানি হলো যুক্তরাজ্যে।

মঙ্গলবার ঢাকার একটি হোটেলে জাহাজটির হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “বাংলাদেশ আজ একটি অত্যাধুনিক মাল্টিপারপাস কন্টেইনার শিপ যুক্তরাজ্যে রপ্তানি করলো, এটা আমাদের গর্বের দিন। জাহাজ নির্মাণ শিল্প একটি সম্ভাবনাময় রপ্তানি খাত। অত্যাধুনিক জাহাজ নির্মাণে আমাদের দক্ষতা রয়েছে। সমুদ্রসীমা জয় করলেও সম্পদকে কাজে লাগানোর ক্ষেত্রে অনেক পিছিয়ে আছি। সম্ভাবনাময় এ খাত এগিয়ে নেওয়া জরুরি। সরকার এটিকে গুরুত্ব দিয়ে নানা পদক্ষেপ নিচ্ছে। ইতিমধ্যে চট্টগ্রাম, মাতারবাড়ী, মোংলা, পায়রাসহ সব বন্দরের সক্ষমতা বাড়ানো হচ্ছে।”

আরও পড়ুনঃ ইভিএমের জন্য ৮ হাজার কোটি টাকার প্রকল্প ইসির

আনন্দ শিপইয়ার্ডের চেয়ারম্যান আব্দুল্লাহ বারী বলেন, তারা ২০০৭ সাল থেকে সোনারগাঁওয়ের মেঘনাঘাটে আন্তর্জাতিকমানের জাহাজ নির্মাণ করছেন। এ দেশে আধুনিক জাহাজ নির্মাণের কলাকৌশল ও পদ্ধতি প্রচলন, পরিচিত ও প্রসারিত করেছে আনন্দ শিপইয়ার্ড।

অনুষ্ঠানে জানানো হয়, জাহাজটির ক্রেতা প্রতিষ্ঠান হচ্ছে যুক্তরাজ্যের এনজিয়ান শিপিং কোম্পানি লিমিটেড। রপ্তানিকৃত জাহাজটির দৈর্ঘ্য ৩৬৪ ফুট, প্রস্থে ৫৪ ফুট এবং গভীরতায় ২৭ ফুট। ৪ হাজার ১৩০ হর্স পাওয়ার ক্ষমতা সম্পন্ন জাহাজটি ঘণ্টায় ১২.৫ নটিক্যাল মাইলে চলতে পারবে। এটি কন্টেইনার, ভারী স্টিলের কয়েল, খাদ্যশস্য, কাঠের পাশাপাশি বিপজ্জনক মালামাল বহন করতে পারে।

রানির শেষকৃত্যে আমন্ত্রণ পায়নি ৩ দেশ

Previous article

‘বিএনপির উচিত সবকিছুতে না বলা ছেড়ে দেয়া’

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *