তথ্য ও প্রযুক্তি

বাংলাদেশ থেকে ৫০ লাখ ভিডিও সরিয়ে নিলো টিকটক

0
tktk

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক বাংলাদেশের প্রায় ৫০ লাখ ভিডিও সরিয়ে নিয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্টে লিখেছেন, টিকটক কথা শুনতে শুরু করেছে। পোস্টের সঙ্গে মন্ত্রীর দেয়া স্ক্রিনশটে দেখা যায়, বছরের দ্বিতীয় প্রান্তিকে টিকটক বাংলাদেশ থেকে প্রায় ৫০ লাখ ভিডিও সরিয়েছে।

গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সরকারের কাছ থেকে পাঁচটি অনুরোধ পেয়েছিলো টিকটক। ১৬টি অ্যাকাউন্টের বিষয়ে অভিযোগ ছিলো। এসবের মধ্যে ছয়টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় টিকটকের গাইডলাইন ভঙ্গের অভিযোগে। বাকি ১০টি অ্যাকাউন্টের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। বাংলাদেশ সরকারের অনুরোধে ভিডিও সরিয়ে নেওয়ার হার ৩৮ শতাংশ।

মন্ত্রীর পোস্টের সূত্র ধরে দেখা যায়, গত ২৮ সেপ্টেম্বর টিকটক কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ভিডিও সরানো হয়েছে ৪৯ লাখ ৭৪ হাজার ৮৩৮টি। এর মধ্যে স্বউদ্যোগে টিকটক ৯৯ দশমিক ২ শতাংশ ভিডিও সরিয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে ৯৬ দশমিক ১ শতাংশ এবং কোনো ভিউ হওয়ার আগেই সরানো হয়েছে ৯৬ দশমিক ৩ শতাংশ ভিডিও।

বাংলাদেশের ৩৪ লাখ ৭৫ হাজার ৪৫৬টি ভিডিও সরিয়ে নিয়েছিলো টিকটক এর আগের বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত। ভিডিও সরিয়ে নেয়ার শীর্ষ ৩০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। শীর্ষ পাঁচটি দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া।

আরও পড়ুনঃ হাবল স্পেস টেলিস্কোপের আয়ু বাড়াতে সম্মত হয়েছে নাসা ও স্পেসএক্স

প্রতিবেদন থেকে জানা যায়, এ বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত টিকটক মোট ভিডিও সরিয়েছে ১১ কোটি ৩৮ লাখ ৯ হাজার ৩০০টি। স্বউদ্যোগে ৮৯ দশমিক ১ শতাংশ, কোনো ভিউ হওয়ার আগেই ৭৪ দশমিক ৭ শতাংশ এবং ২৪ ঘণ্টার মধ্যে ৮৩ দশমিক ৯ শতাংশ ভিডিও সরানো হয়েছে।

টিকটিক এক প্রতিবেদনে জানিয়েছে, কমিউনিটি গাইডলাইন ও পরিষেবার শর্ত লঙ্ঘন করে, এমন কনটেন্ট এবং অ্যাকাউন্টের বিরুদ্ধে নিয়মিত ব্যবস্থা গ্রহণ করে টিকটক। ব্যবহারকারীদের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে তারা এ ধরনের প্রতিবেদন প্রকাশ করে থাকে।

টিকটক আত্মহত্যা, নিজের ক্ষতি ও বিপজ্জনক ভিডিও ৬ দশমিক ১ শতাংশ, হয়রানি ও বুলিংয়ের কারণে ৫ দশমিক ৭ শতাংশ, উগ্র ও গ্রাফিক কনটেন্ট ৯ দশমিক ৩ শতাংশ, নগ্নতা ও যৌনতা সম্পর্কিত কনটেন্ট ১০ দশমিক ৭ শতাংশ, অনৈতিক কার্যকলাপের কারণে ২১ দশমিক ২ শতাংশ এবং সংখ্যালঘু বিবেচনায় ৪৩ দশমিক ৭ শতাংশ কনটেন্ট সরিয়েছে টিকটক।

এছাড়াও, ভুয়া অ্যাকাউন্ট সরানো হয়েছে ৩ কোটি ৩৬ লাখ ৩২ হাজার ৫৮টি। ব্যবহারকারীর বয়স ১৩ বছর বয়সের নিচে সন্দেহ হওয়ায় অ্যাকাউন্ট সরানো হয়েছে ২ কোটি ৫ লাখ ৭৫ হাজার ৫৬টি এবং অন্যান্য কনটেন্ট সরানো হয়েছে ৫২ লাখ ২২ হাজার ৯৬৮টি।

নাইজেরিয়ায় নৌকা ডুবিতে ৭৬ জনের প্রাণহানি

Previous article

গুগল অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবে নতুন সুবিধা আসছে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *