তথ্য ও প্রযুক্তি

বাড়িতে এসি, গাড়িতে এসি এবার পকেটেও এসি

0
ac

তাই যাঁদের পকেট টান নেই, তাঁদের গরম নিয়ে খুব একটা কিছু আসে যায় না। কিন্তু যাঁর গাড়ি নেই, অথবা বাড়িতে একটা এসি কেনার সামর্থ্য নেই, তাঁর হালটা এই গরমে ঠিক কী রকম হতে পারে? সেই তাঁদের কথা মাথায় রেখেই ২০১৯ সালে পকেট এসি বানিয়ে হাজির হয়েছিল সনি, যার নাম রিয়ন পকেট।

২০২২ সালে আবার সেই পকেট এসি মডেলটি আর একটু আপগ্রেড করে সনি এবং পরবর্তী প্রজন্মের সেই উইয়্যারেবল এসি রিয়ন পকেট টু বা রিয়ন পকেট ২  নিয়ে এসেছে সংস্থাটি।

পুঁচকে, কিউট এই এয়ার কন্ডিশনার আপনি পকেটে নিয়েই ঘুরতে পারবেন!সনির ক্রাউডফান্ডিং প্রজেক্টের এই পোর্টেবল এয়ার কন্ডিশনারটি একটি উইয়্যারেবল থার্মো ডিভাইস, যাতে রয়েছে এনহ্যান্সড কুলিং ফাংশন। এই সনি রিয়ন পকেট ২ পকেট এসি বা উইয়্যারেবল এয়ার কন্ডিশনারের দাম ও ফিচার্স সংক্রান্ত সমস্ত তথ্য এক নজরে দেখে নেওয়া যাক

২০১৯ সালে প্রথম যে রিয়ন পকেট এয়ার কন্ডিশন ডিভাইসটি সনি লঞ্চ করেছিল, ভারতে বাজারে তার দাম এখন ৯,০০০ টাকারও কম। পরবর্তীতে ২০২১ সালের এপ্রিল মাস নাগাদ যে সনি রিয়ান পকেট ২ এসি লঞ্চ করা হয়, তার দাম ১০,৯০০ টাকা। প্রসঙ্গত, এই দুই প্রজন্মের ডিভাইসই সর্বপ্রথম জাপানের মার্কেটের জন্য নিয়ে আসে সনি। সে দেশে এই সনি রিয়ন পকেট ২ মডেলের দাম ১৪,৮৫০ জাপানিজ় ইয়েন, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১০,৫০০ টাকা। এবার ভারতের মার্কেটেও এই দুই উইয়্যারেবল এসি ডিভাইস লঞ্চ করতে চলেছে সনি। সূত্রের খবর, এপ্রিল মাসের প্রথম দিকেই আপাতত সনি রিয়ন পকেট অর্থাৎ প্রথম প্রজন্মটি ভারতে লঞ্চ করা হতে পারে, যার দাম ৮,০০০ টাকার কাছাকাছি হবে বলে জানা গিয়েছে।

এই পকেট এসি-র বিশেষত্ব কী

এই কনসেপ্ট ডিভাইস বা উইয়্যারেবল এয়ার কন্ডিশনারের ধারণা নিয়েই বিস্তর বিতর্ক রয়েছে বিভিন্ন দেশের মার্কেটে। তবে যত বিতর্কই থাক না কেন, বিশেষজ্ঞমহল হাবেভাবেই একপ্রকার বুঝিয়ে দিয়েছেন যে, পোর্টেবল এয়ার কন্ডিশনারের জগৎে এ যাবৎকালের সবথেকে অভিনব পণ্য এই পকেট এসি। তাই অভিনব পণ্য হিসেবে গণ্য করার মতো কী ফিচার্স রয়েছে এতে, তাও জেনে নেওয়া জরুরি।

সনি-র তরফ থেকে জানানো হয়েছে, এই পকেট এসি-র হিটিং এবং কুলিং দুই ফাংশনই একটি সিঙ্কড স্মার্টফোন অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। নতুন ডিজ়াইন করা ড্রাইভ সার্কিট রয়েছে এতে, যা আপাতদৃষ্টিতে দ্বিগুণ এন্ডোথার্মিক কর্মক্ষমতা দিতে পারে। এর অর্থ হল, সাধারণত পোর্টেবল এয়ার কন্ডিশনারগুলির হিটিং ও কুলিং পারফর্ম্যান্সের থেকে এই পুঁচকে ডিভাইসটি অন্তত দ্বিগুণ অধিক কার্যক্ষমতা সম্পন্ন।

দ্বিতীয় প্রজন্মের সনি রিয়ন পকেট ২ ডিভাইসে রয়েছে সোয়েট অ্যান্ড ড্রিপ রেজিস্ট্যান্স ফিচার – যা ওয়ার্ক আউটের সময়ও কাজে লাগানো যেতে পারে।

এছাড়াও  হাতের তালুতে আরামসে ধরে যায় ডিভাইসটি। প্লাস্টিকের এই কিউট এসি একটি ইউএসবি টাইপ সি পোর্টের মাধ্যমে চার্জ করতে পারে এবং আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসের সঙ্গে ব্লুটুথ দ্বারা সংযুক্ত করা যায়। খুব দ্রুততার সঙ্গে সনি রিয়ন পকেট এয়ার কন্ডিশনারগুলি চার্জ করা যায়। প্রায় ৩ ঘণ্টা ধরে চার্জ ধরে রাখতে পারে। তবে চার্জিং ধরে রাখার ক্ষমতাটি নির্ভর করছে আপনার সেটিংসের তীব্রতার উপরে।

ডিভাইসের ঠিক পিছনেই রয়েছে একটি সিলিকন প্যাড, যা আপনি প্রেস করলেই চালু হবে এবং আপনার স্কিনের কোনও সমস্যা করবে না। পেল্টিয়ার কুলিং এফেক্ট ব্যবহার করে এই ডিভাইস। এর মাধ্যমে তাপ শোষণ এবং মুক্ত করে ডিভাইসটি নিজেকে শীতল রাখে, অন করার নিমেষে ঠান্ডা অনুভব করতে দেয় ব্যবহারকারীকে।

আপনি চাইলে সম্পূর্ণ হাতে করে ডিভাইসটি ব্যবহার করতে পারেন। তবে সনি এই পকেট এসির সঙ্গে একটি বিশেষ ভি-নেক টি-শার্টও অফার করে, যার পিঠের দিকে থাকে একটি পকেট এবং সেখান থেকেই সেটি কাজ করে।

তবে সাধারণত জামা বা টিশার্টের পকেটে রেখেও এই ডিভাইস ব্যবহারের কাজটি খুব একটা সমস্যার হবে না। কারণ, এর ওজন মাত্র ৮০ গ্রাম।

 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের চ্যাট আড়াল করতে যা করবেন

টিভিএস জুপিটার স্কুটারের ফিচার সম্পর্কে জেনে নিন

Previous article

বিএমডব্লু এক্সথ্রি এসইউভি-র ফিচারগুলো জেনে নিন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *