জীবনযাপন

বারমুডায় ফাস্ট ফুড নিষিদ্ধ!

0
বারমুডায় ফাস্ট ফুড নিষিদ্ধ!

বারমুডা, পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জে এর অবস্থান। সমুদ্রের বুকে সরু একফালি এই দেশেই ফাস্ট ফুড নিষিদ্ধ। প্রায় বছর ৫০ আগে এই নিয়ে আইন পাস করে সেখানকার সরকার। ফলে পৃথিবী বিখ্যাত ফুড চেনগুলোকে চেনেন না এই দেশের বাসিন্দারা।

একেবারে ঝকঝকে এই দেশে বছরে হাজার হাজার পর্যটক ঘুরতে যান। কিন্তু স্বাদ নিতে পারেন না বিশ্ব বিখ্যাত ফাস্ট ফুড খাবারের। এখানে গেলে আপনাকে খেতে হবে সেখানকার ঐতিহ্যবাহী খাবারগুলোই। তবে এক সময় এখানে ম্যাকডোনাল্ডসসহ বিশ্বের বিখ্যাত ফুড চেনগুলো ছিল।

১৯৭০ সালে বারমুডা সরকার এসব ব্যবসা প্রতিষ্ঠানকে দেশ নিষিদ্ধ করে। ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হয় ফুড চেনগুলো। এর পেছনে বারমুডার সরকার একাধিক যুক্তি দিয়েছে। এর প্রথম কারণ হচ্ছে বিদেশি ফুড চেনগুলো ব্যবসা শুরু করলে স্থানীয় বিক্রেতাদের অবস্থা খারাপ হওয়ার আশঙ্কা।

এছাড়া একবার পিৎজা-বার্গার বিক্রি শুরু হলে ধীরে ধীরে অবলুপ্ত হয়ে যাবে দেশীয় খাবার। স্থানীয় রেস্তোরাঁ ব্যবসায়ী এবং স্থানীয় খাবারের সঙ্গে দেশের ঐতিহ্য বা সংস্কৃতি জড়িয়ে রয়েছে বলে বিশ্বাস করে সেদেশের সরকার। এজন্যই মূলত বারমুডা থেকে বিদেশি ফুড চেন এবং ফাস্ট ফুডের দোকান নিষিদ্ধ করা হয়েছে।

তবে এর পেছনে আরও কারণ আছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে স্বাস্থ্য। নাগরিকদের স্বাস্থ্যের দিকটা ভেবেই এসব ফাস্ট ফুড খাওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। শুধু বারমুডা নয়, বর্তমানে বেশ কিছু রাষ্ট্র এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছে। যেমন আইসল্যান্ড, মেক্সিকো।

আরও পড়ুন : কিভাবে পেনড্রাইভ লক করবেন

একের পর এক চমক দেখাচ্ছে নাসার টেলিস্কোপ

Previous article

৬০ সেকেন্ডে প্রায় ৫টি মুরগির পা খাওয়ার রেকর্ড

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *