খেলাতথ্য ও প্রযুক্তি

বিকৃত যৌন জ্ঞান থেকে বিরত রাখতে, আপনার সন্তান কে রোবলক্স গেম থেকে দূরে রাখুন

0

শিশুদের কাছে বিশ্বের অন্যতম জনপ্রিয় অনলাইন গেম প্লাটফর্ম রোবলক্স নিয়ে সমালোচনা চলছে। অভিযোগ রয়েছে, এই প্লাটফর্মটিতে সব নিয়ম ছুড়ে ফেলে শিশুরা অ্যাভাটার ব্যবহার করে বিকৃত শারীরিক সম্পর্কের খেলায় মেতে ওঠে।

রোবলক্স করপোরেশনের তৈরি গেম রোবলক্স বিশ্বব্যাপি ছড়িয়ে থাকা ব্যবহারকারীদের মধ্যে যোগসূত্র ঘটায়। একে এক ধরনের আদিম মেটাভার্স হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। রোবলক্সের ব্যবহারকারীরা একসঙ্গে মিলে নতুন খেলা তৈরি এবং খেলতে পারে। এটি মূলত একটি ডিজিটাল বিশ্বে একই সময়ে কিছু ব্যাক্তিকে সংযুক্ত করার মাধ্যম। প্লাটফর্মটিতে ডেভেলপারদের দেয়া টুল ব্যবহার করে প্লেয়াররা নিজেরাই খেলা তৈরি করতে পারে।

এটি অন্যান্য গতানুগতিক অনলাইন গেমের মতো নয়; এখানে ব্যবহারকারীরা কনটেন্ট নিজেরাই তৈরি করতে পারে। বিভিন্ন দেশের শিশুদের কাছে এটি খুবই জনপ্রিয়। বিশ্বে মোট কত শিশু এই খেলার সঙ্গে যুক্ত তার সঠিক কোনো হিসাব নেই। তবে ২০২০ সালে রোবলক্স বার্তা সংস্থা ব্লুমবার্গকে জানিয়েছিলো, যুক্তরাষ্ট্রের নয় থেকে ১২ বছর বয়সী শিশুদের মধ্যে দুই-তৃতীয়াংশই এই খেলা খেলে থাকে।

রোবলক্সের গেম প্লাটফর্মটি একটি দুর্দান্ত ব্যবসায়িক মডেল। তবে এ গেমটিতে অনেক সমস্যাও রয়েছে। রোবলক্সের সেক্স গেমগুলোকে সাধারনত ‘কন্ডো’ হিসেবে উল্লেখ করা হয়। এর স্থান বা স্পেসগুলো ব্যবহারকারীরা তৈরি করে, যেখানে তারা অনায়াসে শারীরিক সম্পর্ক নিয়ে কথা বলে এবং তাদের অ্যাভাটাররা ভার্চুয়ালভাবে যৌন সম্পর্ক করে।

বিষয়টি স্বীকার করে রোবলক্সের মুখপাত্র এ প্রসঙ্গে জানান, ‘আমরা জানি এখানে ব্যবহারকারীদের ছোট একটি দল রয়েছে যারা নিয়ম-নীতি ভঙ্গের চেষ্টা করে।’ কন্ডো গেমগুলো সাধারনত খুব অল্প সময়ের জন্য লাইভ হয়, প্রায়ই তা এক ঘন্টার কম। মূলত খেলোয়াররা একে অন্যকে খুঁজে পাওয়া এবং নামিয়ে নিতে যতক্ষণ সময় লাগে। এই গেমগুলো ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় উভয় সিস্টেম ব্যবহার করে গেমগুলো অফলাইনে নিয়ে আসার চেষ্টা চলছে বলে জানিয়েছে রোবলক্স।

কোম্পানিটি আরো জানিয়েছে, মানুষ ও মেশিন শনাক্তকরন পদ্ধতি ব্যবহার করে আমরা রোবলক্সে আপলোড করা প্রতিটি একক ছবি, ভিডিও এবং অডিও ফাইলের নিরাপত্তা পর্যালোচনা করে থাকি। অনলাইনে শিশুদের নিরাপত্তা নিয়ে কাজ করে অলাভজনক সংস্থা কানেক্ট সেফটি। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ল্যারি মাগিট এ প্রসঙ্গে বলেছেন, রবোলক্স প্লাটফর্মটি শিশুদের কাছে খুবই জনপ্রিয়। এখানে ১৩ বছরের নিচের শিশুরাও রয়েছে। আর এ কারনেই এর ব্যবহারকারীদের সুরক্ষিত রাখা বিশেষ দায়িত্বের মধ্যে পড়ে।

বিশেষ উদ্বেগের ব্যাপার হচ্ছে একই স্পেসের মধ্যে শিশু এবং প্রাপ্তবয়স্করা একত্রিত হয়। এই গেমের অংশ হিসেবে একটি ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার রয়েছে যেখানে ব্যবহারকারীরা একে অন্যের সঙ্গে কথা বলতে পারে। কন্ডোর চ্যাটে যা লেখা হয় তা বেশিরভাগ ক্ষেত্রেই বড়দের ওয়েবসাইটেই ছাপার অযোগ্য।

সামরিক জান্তার গর্ভে জন্ম নেওয়া দলটি মানুষকে গণতন্ত্র শিখায়:- নানক

Previous article

টেলিটক কলড্রপের ক্ষতিপূরণ দিতে সক্ষম হয়েছে বেঁধে দেয়া সময়েই

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খেলা