সারাদেশ

বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ করলেন পার্বত্য মন্ত্রী

0
slpnl

রোয়াংছড়ি উপজেলার দুর্গম এলাকায় ১ হাজার ২৪০টি পরিবারকে সম্পূর্ণ বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি মানুষের মাঝে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গিকার নিয়েছেন প্রধানমন্ত্রী। এর আগে কেনো সরকার প্রধান এদেশের নাগরিকদের এতো সুযোগ সুবিধা করে দেননি। প্রধানমন্ত্রী পার্বত্য দুর্গম অঞ্চলের প্রতিটি পরিবারকে সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছেন।

শুক্রবার (২১ অক্টোবর) বান্দরবান জেলার রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের তালুকদার পাড়ায় সোলার হোম সিস্টেম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যালেন স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ প্রকল্পের মাধ্যমে তারাছা ইউনিয়নে ১ হাজার ২৪০টি পরিবারকে সোলার প্যানেল প্রদান করা হয়।

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর বলেন, প্রতি উপকারভোগীকে সম্পূর্ণ বিনামূল্যে এক লাখ টাকার অধিক মূল্যের সোলার প্যানেল সিস্টেম দেয়া হবে। শুধু তাই না সরঞ্জামগুলো স্থাপনের জন্য প্রত্যেক পরিবারকে নগদ ৬৫০ টাকা করে প্রদান করা হবে।

তিনি আরো বলেন, এই সোলার প্যানেল সঠিকভাবে ব্যবহার করলে অন্ততপক্ষে ২০ বছর পর্যন্ত প্রত্যেকটি পরিবার বিনামূল্যে বিদ্যুতের আলো পাবেন। প্রত্যেক উপকারভোগী পরিবারের পক্ষ থেকে একজনকে এর ব্যবহার বিধি জানার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। প্রত্যেকে এ প্রশিক্ষণ গ্রহণ করে আরো ৬৫০ টাকা করে পাবেন।

এ প্রসংগে মন্ত্রী বলেন, বিদ্যুতের জন্য প্রধানমন্ত্রী শুধু ফ্রি সোলার প্যানেলই দিচ্ছেন না তার সাথে টাকাও দিচ্ছেন। তিনি জনতার উদ্দেশে বলেন, কোনো সরকার কি এর আগে এভাবে ফ্রি মেশিনপত্রসহ নগদ টাকা দিয়েছে?

আরও পড়ুনঃ ফরিদপুর-২ শূন্য আসনে উপনির্বাচন ৫ নভেম্বর

বীর বাহাদুর বলেন, দুর্গম ও প্রত্যন্ত পাহাড়ী অঞ্চলে গ্রীড লাইনের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা পৌঁছানো অত্যন্ত দুস্কর ও ব্যয়বহুল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই তিন জেলার প্রত্যন্ত দুর্গম এলাকার সুবিধাবঞ্চিত পরিবারকে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ ও স্থাপন করে দেবেন।

মন্ত্রী বলেন, পার্বত্য দুর্গম এলাকায় ১০ হাজার ৮৯০ টি পরিবারকে সোলার হোম সিস্টেম এবং ২ হাজার ৮১৪টি সোলার কমিউনিটি সিস্টেমের মাধ্যমে বিদ্যুৎ বিতরণ করছে সরকার। পরে মন্ত্রী উপকারভোগীদের মাঝে বিদ্যুৎ সরঞ্জাম বিতরণ করেন এবং সেগুলো স্থাপনের জন্য প্রত্যেক উপকারভোগীকে ৬৫০ টাকা করে নগদ টাকা বিতরণ করেন।

অন্যান্যের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) নুরুল আলম চৌধুরী, সদস্য-বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক মো. হারুন -অর-রশিদ, জেলা পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য মো. মোজাম্মেল হক বাহাদুর প্রমুখ।

জ্যোতির্বিজ্ঞানীরা গভীর মহাকাশে আলোর সবচেয়ে উজ্জ্বল ঝলকানি দেখে বিস্মিত

Previous article

বিদেশেও অবদান রেখে চলেছেন নারী উদ্যোক্তারা : স্পিকার

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *