খবর

বিশ্বসেরা’র পুরস্কার পেলো সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল ভবন

0
stkh

সাতক্ষীরার শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল ভবন ‘বিশ্বের সেরা নতুন ভবনের’ স্বীকৃতি পেয়েছে। নকশায় শ্রেষ্ঠত্ব ও অর্থপূর্ণ সামাজিক অবদানের কারণেই দেয়া হয় এই পুরস্কার। স্বীকৃতি পেয়ে আনন্দিত হাসপাতাল কর্তৃপক্ষ।

নেই সীমানাপ্রাচীর। সেই জায়গায় আছে ১০ ফুট প্রশস্ত জলাশয়। এরপর খানিকটা জায়গা ফাঁকা রেখে একতলা আর দুইতলা কিছু ভবন। ভবনগুলোতে নেই পলেস্তারা। ইটের গাঁথুনি আর ঢালাইয়ে বানানো দেয়াল ও ছাদ। অন্যরকম স্থাপত্যশৈলীর এ স্থাপনার অবস্থান সাতক্ষীরার শ্যামনগরে। নাম ফ্রেন্ডশিপ হাসপাতাল।

সম্প্রতি হাসপাতালটি ‘বিশ্বের সেরা নতুন ভবনের’ স্বীকৃতি পেয়েছে। অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনায় নিয়ে হাসপাতাল ভবনটিকে আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করে যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস-রিবা। গত ২৩শে জানুয়ারি লন্ডনে এই পুরষ্কার দেয়া হয়। হাসপাতাল স্থাপনাটিকে একটি ‘মানবিক স্থাপত্য’ হিসেবেও বর্ণনা করেছেন পুরস্কারের জুরি বোর্ড। আন্তর্জাতিক গণমাধ্যমে এই খবরটি ফলাও করে প্রচার হয়েছে।

গত বছরের নভেম্বরে ফ্রেন্ডশিপ হাসপাতালের নাম ওঠে আন্তর্জাতিক এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়। সে সময় সেই তালিকায় ফ্রেন্ডশিপ হাসপাতাল ছাড়াও ছিল জার্মানির বার্লিনের জেমস-সায়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে সেতু।

স্থপতি কাশেফ মাহাবুব চৌধুরীরর নকশা করা ফ্রেন্ডশিপ হাসপাতালটি প্রত্যন্ত অঞ্চলের মানুষকে চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে চালু হয়। ইটের তৈরি হাসপাতালটির বিশেষত্ব হলো মাঝ দিয়ে বয়ে চলা পানির প্রবাহ। এছাড়া আছে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থাও

বাণিজ্য মেলায় সেরা ইলেকট্রনিক্স স্টলের পুরস্কার পেল ওয়ালটন

Previous article

শিক্ষার্থীদের ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলুন :- টেলিযোগাযোগ মন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর