খবরশিক্ষা

বিশ্ব শিক্ষক দিবস আজ

1
td

সারা বিশ্বে আজ ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালন করা হচ্ছে। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু’।

ইউনেস্কোর আহ্বানে বিশ্বের সব শিক্ষকের অবদান স্মরণ করার জন্য দিবসটি পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

১৯৯৩ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ সভায় ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ সালে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ সাল থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর পৃথক প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়ে আসছে।

দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন আলোচনা সভা ও শোভাযাত্রাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

আরও পড়ুনঃ কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী : আসাদুজ্জামান নূর

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে শিক্ষক সংগঠনগুলো। সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাবের সামনে একটি র‌্যালির আয়োজন করবে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। একই সময় পাবলিক লাইব্রেরিতে এক আলোচনা সভায় আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন। সকাল সাড়ে ১০টায় ব্যানবেইসে একটি আলোচনা সভার আয়োজন করেছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বশিপ)।

এছাড়া বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল)। একই সময়ে খিলগাঁওয়ের হুসেন মোহাম্মদ এরশাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ।

এছাড়া বিকেল ৪টায় রাজধানীর এলিফেন্ট রোডের গোল্ডেন কলেজে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বাকশিস-বিপিসি)।

চোখ ওঠা রোগের লক্ষণ ও করণীয়

Previous article

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আগামীকাল

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর