খবরশিক্ষাশীর্ষ সংবাদ

বিসিএস পরীক্ষাপদ্ধতিতে বড় পরিবর্তন আসছে

1
বিসিএস পরীক্ষাপদ্ধতিতে বড় পরিবর্তন আসছে

বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষাপদ্ধতিতে পরিবর্তন আনতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বিসিএস পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে বেশি প্রশ্ন করার ফলে বিজ্ঞান থেকে পাস করা চাকরিপ্রার্থীরা পরীক্ষায় বেশি সুবিধা পাচ্ছেন। এ কারণে বিসিএসের পরীক্ষাপদ্ধতিতে পরিবর্তন আনতে যাচ্ছে পিএসসি।

পিএসসি সূত্রে জানা গেছে, ভবিষ্যতে পিএসসির অধীন যত প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে, সেগুলোয় প্রশ্ন করার ক্ষেত্রে ভারসাম্য রাখা হবে। চাকরিপ্রার্থীদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা হবে। এর ফলে কোনো একটি বিভাগ থেকে পাস করা চাকরিপ্রার্থীরা বেশি সুবিধা পাবেন না। শিগগিরই পরিবর্তিত এ পদ্ধতি প্রয়োগ করা হবে।

২০০ নম্বরের মৌখিক পরীক্ষায়ও প্রচলিত নিয়মের বাইরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। বর্তমান পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার পর পরীক্ষার্থীদের ঢালাওভাবে নম্বর দেওয়ার বিধান আছে।

পিএসসির এক কর্মকর্তা জানান, ৪১তম বিসিএস থেকে মৌখিক পরীক্ষায় চাকরিপ্রার্থীর জন্য বিভিন্ন বিষয়ে নম্বর ভাগ করে দেওয়া থাকবে। সঠিক প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি পোশাক–পরিচ্ছদে কেমন, মানসিক দক্ষতা কেমন, আত্মবিশ্বাস কতটা, সমস্যা সমাধানের দক্ষতার উপর আলাদা আলাদা নম্বরের ঘর থাকবে। সেখানে প্রত্যেক পরীক্ষক আলাদা করে প্রার্থীকে নম্বর দেবেন। শেষে সবার নম্বর যোগ করে মৌখিক পরীক্ষার নম্বর নির্ধারণ করা হবে।

এদিকে পিএসসি সূত্রে জানা গেছে চলতি মাসেই ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। এরপর মৌখিক পরীক্ষার তারিখ দেওয়া হবে।

দেশি ফল আমড়ার পুডিং

Previous article

দেশ সেরা ট্রান্সপোর্ট সার্ভিস তালিকায় নিজেকে দেখতে চান হৃদিতা মুন

Next article

You may also like

1 Comment

  1. […] কারণে যেসব শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা-২০২২–এর ফরম পূরণ যথাসময়ে করতে […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর