জীবনযাপনরসুইঘর

বিস্কুটের গায়ে ছিদ্র থাকে কেন; জানেন?

3
Biscuit web cover

বাজারে কিনতে পাওয়া যায় এমন অধিকাংশ বিস্কুটেই দেখা যায় ছোট ছোট ছিদ্র। কিন্তু কখনও ভেবে দেখেছেন, চায়ের কাপের পারফেক্ট সঙ্গী এই বিস্কুটগুলিতে কেন এমন ছিদ্র থাকে?

অনেকেই মনে করেন এই ফুটোগুলি বিস্কুটের নকশা হিসাবে সৌন্দর্য বৃদ্ধির জন্য। এ কথা অবশ্য পুরোপুরি ভুল নয়। সত্যিই বেশ কিছু বিস্কুটে ছিদ্র করা হয় দেখতে আকর্ষণীয় হবে বলেই। তবে এটাই একমাত্র কারণ নয়। বিস্কুটের গায়ে ছিদ্র থাকার পিছনে রয়েছে বৈজ্ঞানিক যুক্তিও।

আরও পড়ুনঃ সাকিবকে দিয়ে আর বিজ্ঞাপন প্রচার করবে না দুদক

বিস্কুটের এই ফুটোগুলিকে বলা হয় ডকার ছিদ্র। অধিকাংশ বিস্কুট তৈরিতে ময়দার সঙ্গে চিনি ও নুনের মতো উপাদান মিশিয়ে একটি মণ্ড তৈরি করা হয়। তার পর সেগুলিকে পাতলা করে গড়ে নিয়ে থালার মতো পাত্রে পর পর সাজিয়ে বেক করতে দেওয়া হয়। এই বেক করতে গেলেই অনেক সময়ে মণ্ড ফুলে ওঠা ও তার ভিতরে বাতাসের বুদ্বুদ তৈরি হওয়ার মতো বিড়ম্বনা দেখা দিতে পারে। এই ধরনের বুদ্বুদ বিস্কুটের গঠন নষ্ট করে। ভঙ্গুরও করতে পারে ক্ষেত্র বিশেষে। সে জন্যই ওই ছোট ছোট ছিদ্রের ব্যবস্থা। যাতে বেক করার সময়ে সহজে বায়ু চলাচল করতে পারে ভিতর দিয়ে। বিস্কুট ফেঁপে না যায়।

কিছু ক্ষেত্রে অবশ্য বিস্কুট তৈরির উপকরণের তারতম্য থাকায় ছিদ্রের প্রয়োজন হয় না। ময়দার পরিমাণ কতটা বা কত ক্ষণ বেক করার প্রয়োজন হচ্ছে, তার উপর নির্ভর করে বিস্কুটে ছিদ্র থাকবে কি না।

সাকিবকে দিয়ে আর বিজ্ঞাপন প্রচার করবে না দুদক

Previous article

“অন দ্য ওয়ে-নারী হোক উদ্যোক্তা” এর অনলাইন ট্রেনিং

Next article

You may also like

3 Comments

  1. […] আরও পড়ুনঃ বিস্কুটের গায়ে ছিদ্র থাকে কেন; জানেন? […]

  2. […] আরও পড়ুনঃ বিস্কুটের গায়ে ছিদ্র থাকে কেন; জানেন? […]

  3. […] সস তৈরির জন্য প্রথমে একটি প্যানে চিনি দিন এবং জল দিয়ে গরম করুন। মিশ্রণটি […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *