উদ্যোক্তার গল্পদেশি উদ্যোক্তা

বেডশিট বিক্রি করে স্বাবলম্বী সোনিয়া আফরোজ স্মৃতি

1
s1

উদ্যোক্তা জার্নালের বিশেষ আয়োজন ‌‘উদ্যোক্তা গল্প’-র আজকের পর্বে, কথা হলো উদ্যোক্তা সোনিয়া আফরোজ স্মৃতির সঙ্গে। আজ শুনবো তার উদ্যোক্তা হয়ে ওঠার গল্প।

আমি সোনিয়া আফরোজ স্মৃতি। জন্ম ও বেড়ে ওঠা প্রাণের শহর জামালপুরে। সেখান থেকেই স্কুল, কলেজের গন্ডি পার হয়ে ঢাকায় আসা।

নিজে কিছু করার ইচ্ছা সবসময়ই ছিলো। উৎসাহ ও উদ্দীপনা পাই আমার বর ও আমার বড় বোনের কাছ থেকে। আমি কাজ করছি মুলত বেডশিট নিয়ে। শীতের সময় সিজনাল পন্য হিসেবে উলের শাল নিয়েও কাজ করছি।

শুরুটা হঠাৎ করেই। করোনার সময় কিছু করা প্রয়োজন, তাই শুরু করি। মূলধন ছিলো ৬,১০০ টাকা।

একজন উদ্যোক্তা হতে প্রয়োজন অসীম ধৈর্য্য, আত্মবিশ্বাস। সুন্দর একটা পরিকল্পনা করে তা বাস্তবায়ন করতে কঠোর পরিশ্রম করার ইচ্ছা থাকতে হবে। বর্তমানে আমি আর আমার বর দুজন মিলেই কাজ করছি।

দেশের সমাজ ব্যবস্থা এখন এমন হয়েছে, পড়ালেখা শেষ হলেই চাকরির জন্য যুদ্ধে নেমে পড়ে বেশিরভাগ। নিজে কিছু করেও সাবলম্বী হওয়া যায় এই চিন্তাটা মাথায় আনে না অনেকেই। অসুস্থ প্রতিযোগিতায় না গিয়ে নিজে কিছু করা অনেক স্বস্তির। সুন্দর একটা পরিকল্পনা করলে অল্প মূলধনেও অনেক কিছু করা সম্ভব। আমার বিজনেস পেইজের নাম শতক। এখানে পাওয়া যাবে ইউনিক ডিজাইনের বেডশিট কালেকশন।

s2

মেয়েদের জন্য ঘরে বসে কিছু করার অনেক বড় প্ল্যাটফর্ম হলো উদ্যোক্তা হওয়া। অনেক বড় সুযোগ নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে কিছু করা। যেকোনো কাজের শুরুতে প্রতিবন্ধকতা থাকবেই।পরিবার থেকে অনেক বাঁধা, বন্ধু/বান্ধবের নানা কথা এগুলো সহ্য করেই এগিয়ে যাচ্ছি। কাজ করার সময় ডেলিভারি জনিত সমস্যায় পড়েছি। কিছু ফেইক কাস্টমার পন্য না নিয়ে ভোগান্তি করেছে।

শুরু থেকেই আলহামদুলিল্লাহ আমার সেল অনেক ভালো। ৮ ডিসেম্বর ২০২০ সালে শুরু করি। ১১ ডিসেম্বর থেকেই আমার অর্ডার আসা শুরু হয়। আমার পণ্য নিয়ে কাস্টমাররাও অনেক সন্তুষ্ট। বেশ কয়েকটা ভালো রিভিউ জমা আছে। এখন পর্যন্ত সরকারি বা বেসরকারি কোনো সহযোগিতা পাইনি।

আমার প্রতিষ্ঠানের অর্জন হলো এখন পর্যন্ত ৪৮০ টি ডেলিভারিতে ৭৬৭ পিস বেডশিট বিক্রি করেছি। এখন পর্যন্ত মোট সেল ৫,৭৯,০৬০ টাকা। অধিকাংশ কাস্টমার রিপিট কাস্টমার। কাস্টমারের সন্তুষ্টি অনেক বড় অর্জন।

আমার ভবিষ্যৎ পরিকল্পনা হলো একটা সমৃদ্ধ বেডশিটের অনলাইন শপ গড়ে তুলবো। বাংলাদেশের অনলাইনে সবচেয়ে বড় বেডশিটের পেইজ হবে আমার শতক। সবাই যেনো ঘরের চাদর কিনতে গেলেই শতকের কথা মনে করে!!

এএইচএফ কাপ হকিতে ওমান-সিঙ্গাপুর-বাংলাদেশ একই গ্রুপে

Previous article

খাবার না পেয়ে মানুষের বাড়িতে ঢুকে পড়ছে ভাল্লুক

Next article

You may also like

1 Comment

  1. স্মৃতি আপুর জন্য অনেক শুভকামনা। আপনার স্বপ্ন পূরণ হোক♥

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *