জীবনযাপনফ্যাশন

ব্যবহৃত টি ব্যাগে নিমিষেই দূর করুন চোখের নিচের কালচে দাগ

0
anad

কর্মব্যস্ত জীবনে মধ্যবয়সি মহিলাদের নিজের প্রতি যত্ন নেওয়ার সময় কোথায়? বাড়ি ও অফিসের কাজের চাপে ক্লান্তি বাড়ছে। পর্যাপ্ত ঘুমও হচ্ছে না। অনিদ্রা কিংবা অতিরিক্ত কাজের চাপ—কারণ যাই হোক না কেনো, একবার যদি চোখের নিচে কালচে দাগ দেখা দেয়, তাহলে সেই দাগ থেকে মুক্তি পাওয়া অতটা সহজ নয়। দিনে দিনে বাড়তে থাকে সেই দাগ।

এর থেকে রেহাই পেতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে বি-৬ সমৃদ্ধ খাবারের অভাবে চোখের নিচের এই কালো দাগ তৈরি হয়।

তাছাড়া রান্না ঘরের কিছু সামগ্রীর সাহায্যে ঘরোয়া প্যাক তৈরি করে লাগালেও সুফল মিলতে পারে।

১) টি ব্যাগ ব্যবহারের পর তা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা টি ব্যাগ ফ্রিজ থেকে বের করে চোখ বন্ধ করে দশ মিনিট চোখের উপর রেখে দিন। চায়ে ভালো মাত্রায় ক্যাফিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা রক্ত সঞ্চালনের হারকে তরান্বিত করে। প্রতিদিন ব্যবহারে দূর হবে চোখের নিচের কালো দাগ।

২) শসা কুঁচিয়ে দইয়ের সঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি ফ্রিজে ঠান্ডা হতে দিন। এরপর এই প্যাক চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে প্যাকটি ধুয়ে চোখের নিচে নারকেল তেল লাগান। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলেই মিলবে সুফল।

Dark Circle

৩) দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপ জলের সংমিশ্রণে প্যাক তৈরি করে তা চোখের নিচে লাগান। শুকিয়ে গেলে কুসুম কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন। তারপর মুখে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার বা অ্যালোভেরা জেল।

৪) মসলিন কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে একটি পুটুলি তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট সেই পুটুলি দিয়ে চেখের উপর ও নিচে হালকা করে চাপ দিন। বরফ গলে গেলে আবার নতুন করে বরফ নিন। এক্ষেত্রে ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়েও ব্যবহার করতে পারেন।

৫) এক চা চামচ কফি বিন গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে চোখের নিচে লাগাতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখ শুকনো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে নারকেল তেল লাগিয়ে নিন।

তবে এর সঙ্গে পরিমাণ মতো বিশ্রামও খুব দরকার। পুষ্টিকর খাওয়া, সারা দিনে দু’ থেকে তিন লিটার পানি আর সাত থেকে আট ঘণ্টা ঘুমও কিন্তু ভীষণ দরকার।

দেশের গন্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে ব্র্যান্ড প্রতিষ্ঠা করতে চান অর্পিতা নন্দী

Previous article

ভালোবাসা দিবসে ত্বকে আনুন উৎসবের জেল্লা!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *