উদ্যোক্তার গল্পবিদেশী উদ্যোক্তা

ব্রিটিশ কাউন্সিলের চাকরি ছেড়ে চায়ের দোকান দিলেন তরুণী

0
chyr dkn

যে কারো জন্যই লোভনীয় ব্রিটিশ কাউন্সিলের চাকরি। তবে চায়ের দোকান চালাবেন বলে এমন চাকরি ছেড়ে দেয়ার ঘটনা একটু অবিশ্বাস্য বলেই মনে হবে। কিন্তু এমন ঘটনাই বাস্তবে ঘটেছে। ইংরেজিতে স্নাতকোত্তর করা ভারতীয় তরুণী শর্মিষ্ঠা ঘোষ বড় ব্যবসায় উদ্যোক্তা হওয়ার স্বপ্নে এমন কাণ্ড করেছেন।

দিল্লি ক্যান্টের গোপীনাথ বাজারে চার চাকার ভ্যানে ছোট্ট একটি চায়ের দোকান চালাচ্ছেন শর্মিষ্ঠা ঘোষ। চায়ের বিখ্যাত চেইন শপ ‘চায়স’ এর মতো বড় কিছু করার স্বপ্ন তার। ভারতজুড়ে এই চেইন শপের শাখা রয়েছে।

শর্মিষ্ঠার চায়ের দোকানের গল্পটি লিঙ্কডইনে পোস্ট করেন ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার সঞ্জয় খান্না। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে দেশটির প্রভাবশালী গণমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, শর্মিষ্ঠার বান্ধবী ভাবনা রাও বিমান সংস্থা লুফথানসায় চাকরি করেন। তিনিও চায়ের দোকান পরিচালনায় যুক্ত। শর্মিষ্ঠার পরিবারও সন্ধ্যায় তাকে সহযোগিতা করে।

সঞ্জয় লিঙ্কডইনে শর্মিষ্ঠার একটি ছবি দিয়ে লিখেন, “আমি কৌতূহলী হয়ে তার কাছে এটা করার কারণ জানতে চাইলাম। তিনি জানালেন, ‘চায়স’ এর মতো বড় প্রতিষ্ঠান গড়তে চান। চেইন শপটির সারা দেশে শাখা আছে।”

আরও পড়ুনঃ বয়স শুধুই সংখ্যা প্রমাণ করলেন ৮৫ বছরের এই উদ্যোক্তা

পোস্টে সঞ্জয় লিখেন, ‘আমি অনুমতি নিয়েই এই পোস্ট লিখছি এবং তার সঙ্গে তোলা ছবিটি পোস্ট করছি। আমি মনে করি, নিচু ও ছোট কাজ বলে কিছু নেই। অন্যদের উৎসাহ দিতে এ ধরনের মানুষকে সামনে আনা উচিত।’

তিনি আরো লিখেন, ‘নিজের স্বপ্নের পথে এগিয়ে যেতে এবং সেটা বাস্তবায়ন করতে যেকোনো ব্যক্তির অবশ্যই প্রবল আগ্রহ ও নিষ্ঠা থাকতে হবে। অনেক উচ্চ যোগ্যতাসম্পন্ন তরুণকে দেখেছি, যারা হতাশাগ্রস্ত। পেশাদার মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি উপযুক্ত চাকরির সন্ধানে রয়েছেন তারা। তাদের জন্য এই বার্তা।’

সঞ্জয় বলেন, ‘আমি দৃঢ়ভাবে মনে করি, কেউ যেনো উচ্চ যোগ্যতাসম্পন্ন হওয়ার ও বড় চাকরির ভাবনায় পড়ে না থাকে, বরং দীর্ঘমেয়াদি অর্জন ও উন্নতির জন্য ছোট উদ্যোগ ও উপায়গুলো নিয়ে ভাবে।’

পোস্টটি শেয়ার হওয়ার পর সেটি রীতিমতো ভাইরাল হয়েছে। শর্মিষ্ঠা ও তার বান্ধবী ভাবনার এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করছেন নেটিজেনরা।

‘মাইক’ চলচ্চিত্রের ফুটেজ উদ্ধারসহ বিবার্তা-জাগরণে নাশকতার প্রতিবাদে মানববন্ধন ও সড়ক অবরোধ

Previous article

ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করেছে জাতি

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *