জীবনযাপন

বয়ঃসন্ধির সময়ে অতিরিক্ত ইন্টারনেটের ব্যবহার নেতিবাচক প্রভাব ফেলতে পারে

0
internet

কিশোর-কিশোরীরা বয়ঃসন্ধির সময়ে এমনিতেই নানা মানসিক টানাপোড়েনের মধ্যে দিয়ে যায়। এ সময়ে জীবন সম্পর্কে নেতিবাচক চিন্তা আসাও অস্বাভাবিক নয়। কোনও কিছুই ভালো না লাগা, অল্পতেই মন খারাপ কিংবা হঠাৎ রেগে যাওয়ার মতো প্রবণতা দেখা যায় এ সময়ে। কিন্তু জানেন কি, অতিরিক্ত নেটমাধ্যমে ডুবে থাকার প্রবণতা এ ধরনের সমস্যা বাড়িয়ে দিতে পারে বহু গুণ? অন্তত এমনটাই দাবি করলেন অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

ডক্টর অ্যামি অর্বেনের নেতৃত্বে ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের যৌথভাবে প্রকাশ করা একটি গবেষণাপত্রে বলা হয়েছে, বয়ঃসন্ধির সময়ে কিশোর-কিশোরীদের সামগ্রিক ভালো থাকার উপর ক্ষতিকর প্রভাব ফেলে নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার।

মেয়েদের ক্ষেত্রে ১১ থেকে ১৩ বছর বয়সীদের মধ্যে ও ছেলেদের ক্ষেত্রে ১৪ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে এই প্রভাব সর্বাধিক। পাশাপাশি, গবেষকদের আরও দাবি, নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার ১৯ বছর বয়সে কিশোর-কিশোরীদের মধ্যে জীবন সম্পর্কে নিয়ে আসতে পারে অতৃপ্তি।

মনোবিদ, স্নায়ুরোগ বিশেষজ্ঞ ও সমীক্ষক সমন্বিত গবেষকদল, ১০ থেকে ৮০ বছর বয়সি প্রায় ৮৪ হাজার মানুষের উপর এই গবেষণা চালায়। ১৭,৪০০ জন ১০ থেকে ২১ বছর বয়সের মধ্যের মানুষ। তবে কিছু নির্দিষ্ট বয়সে এই সমস্যার ঝুঁকি যে সর্বাধিক, তা বোঝা গেলেও নির্দিষ্ট কোনও মানুষের ক্ষেত্রে নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার কতটা ক্ষতিকর তা বুঝতে আরও গবেষণা প্রয়োজন বলেই মত গবেষকদের।

চপিং বোর্ড কিভাবে পরিষ্কার করবেন

Previous article

ধনেপাতায় দূর হবে ব্রণ

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *