তথ্য ও প্রযুক্তি

ভারতের গাড়ির বাজারে কিয়া’র দাপট

0
car4

ভারতের বাজার দাপিয়ে বেড়াচ্ছে দক্ষিণ কোরিয়ান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান কিয়া। ভারতে সেলটজ়, কার্নিভাল এবং সনেটের পরে এবার নতুন গাড়ি নিয়ে আসছে কিয়া। সংস্থার সেই আসন্ন গাড়ির নাম কিয়া কারেনস। থ্রি-রো এমপিভি এই কিয়া কারেনস গাড়ির এক ঝলক গত বছরের শেষ দিকেই সংস্থার তরফ থেকে জানানো হয়েছিল। তবে তার দাম এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি। এর মধ্যেই এবার এই দক্ষিণ কোরিয়ান গাড়ি প্রস্তুতকারক সংস্থা কিয়া কারেনস গাড়িটি কবে থেকে বুকিং করা যাবে, তার দিনক্ষণের ঘোষণাও করে দিয়েছে।

ভারতে এখনও পর্যন্ত যে তিনটি গাড়ি কিয়া লঞ্চ করেছে, তাদের সবার থেকে লুকের দিক দিয়ে আলাদা এই কিয়া কারেনস। গাড়িটিতে খুব পাতলা রেডিয়েটর গ্রিল, বেশ বড় হেডল্যাম্প দেওয়া হয়েছে। সেই সঙ্গেই থাকছে স্প্লিট টেল লাইটস, ডুয়াল টোন অ্যালয় হুইলস, রুফ্রেলস এবং ক্রোম ইনসার্ট। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কিয়া কারেনস গাড়িতে সবথেকে বড় হুইলবেস থাকছে। ছয় সিটার এবং সাত সিটারের মধ্যে নিজেদের পছন্দ বেছে নিতে পারবেন কাস্টমাররা।

গাড়ির আকার-আয়তন- এই গাড়ি লম্বায় ৪৫৪০ মিলিমিটার, উচ্চতায় ১৭০০ মিলিমিটার আর ১৮০০ মিলিমিটার চওড়া। এছাড়াও গাড়ির হুইলবেস ২৭৮০ মিলিমিটারের। এই গাড়িতে রয়েছে ২১৬ লিটারের লাগেজ স্পেস। তৃতীয় রো নামিয়ে দিলে ৬৪৫ লিটারের বুট স্পেস পাওয়া সম্ভব। আর যদি দ্বিতীয় রো- ও নামানো থাকে তাহলে কার্গো স্পেস হবে প্রায় ১১৬৪ লিটার।

গাড়ির ভিতরের অংশের ডিজাইন- দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণকারী সংস্থা কিয়া তাদের নতুন গাড়ি কিয়া কারেনস এমপিভি-র ভিতরের অংশে একটি ১০.২৫ ইঞ্চির টাচস্ক্রিন রেখেছে। এছাড়াও রয়েছে একটি ১২.৫ ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এর পাশাপাশি ওয়্যারলেস চার্জিং, অ্যানড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে- র সাপোর্ট রয়েছে। আর রয়েছে অটো ক্লাইমেট কন্ট্রোল, ৮ স্পিকারের বোসের সাউন্ড সিস্টেম, একাধিক চার্জিং ইউএসবি পয়েন্ট, স্পটলাইট, অ্যাম্বিয়েন্ট মুড লাইট, রেয়ার টেবিল ট্রে এবং সানরুফ।

দ্বিতীয় রোয়ের মধ্যে থাকছে স্মার্ট পিওর এয়ার পিউরিফায়ার। ভাইরাল ও ব্যাকটেরিয়াকে রুখতে সাহায্য করবে এই ডিভাইস।

প্রিমিয়াম, প্রেসটিজ, প্রেসটিজ প্লাস, লাক্সারি এবং লাক্সারি প্লাস— এই পাঁচটি ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে কিয়া কারেনস এমপিভি। এই গাড়িতে রয়েছে দুটো পেট্রোল এবং একটি ডিজেল ইঞ্জিন। এগুলি হল ১.৫ লিটারের পেট্রোল ইঞ্জিন, ১.৪ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিন এবং ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন।

 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের চ্যাট আড়াল করতে যা করবেন

বিএমডব্লু এক্সথ্রি এসইউভি-র ফিচারগুলো জেনে নিন

Previous article

বৃদ্ধি পেয়েছে ব্যাংকিং ট্রোজানের দৌড়ত্ব

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *