জাতীয়ঐতিহ্যজীবনযাপন

ভাষা আন্দোলনের অজানা ইতিহাস নিয়ে আরো গবেষণার আহবান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

0
received 217202003892290

ভাষা আন্দোলনের অজানা ইতিহাস নিয়ে আরো তথ্য-উপাত্ত সংগ্রহ ও গবেষণার আহবান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

২১ ফেব্রুয়ারি, ২০২২: প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার গোপন নথি নিয়ে প্রকাশিত ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক সিরিজ গ্রন্থসমূহের মাধ্যমে ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ অবদানের কথা প্রকাশিত হয়েছে। ভাষা আন্দোলনের এখনো অনেক অজানা ইতিহাস রয়েছে। এ নিয়ে আরো তথ্য-উপাত্ত সংগ্রহ ও গবেষণা জরুরি। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে আরো গুরুত্ব দিয়ে কাজ করতে হবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে প্রতিষ্ঠিত পাকিস্তান রাষ্ট্রের অভ্যুদয়ের পূর্বে ১৯৪৭ সালের ০৭ আগস্ট বঙ্গবন্ধু পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার টিকে থাকা নিয়ে সংশয় প্রকাশ করেন বলে জানা যায়।  ‘উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা’- মোহাম্মদ আলী জিন্নাহর এ ঘোষণার মধ্য পরবর্তীকালে বঙ্গবন্ধুর আশংকা সত্য প্রমাণিত হয়। কে এম খালিদ বলেন, ঢাকার বাইরে দেশের বিভিন্ন জেলায় ভাষা আন্দোলনের গুরুত্বপূর্ণ উপাদান ও ইতিহাস রয়েছে। এসব বিষয়সহ ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান নিয়ে বিশদ গবেষণার সুযোগ রয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর এর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া ও বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন।

অনুষ্ঠানে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের সংরক্ষিত ডকুমেন্ট থেকে ১৯৪৮-১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি বিষয়ে পত্রপত্রিকার আলোকে উপস্থাপন করেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক মোঃ দাউদ মিয়া, এনডিসি।

পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বিজ্ঞান শিক্ষাকে সহজ করতে পরিচিত শব্দ ব্যবহারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

Previous article

রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটির দেয়া নামগুলো প্রকাশ না হলে মানুষের মাঝে সংশয় ও সন্দেহ থেকে যাবে:- জি এম কাদের

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *