বিজ্ঞান

মহাকাশে দৈত্যাকার ‘বৃহস্পতি’রা ঘুরে বেড়াচ্ছে

1
mohakash

নাসার জেমস্‌ ওয়েব স্পেস টেলিস্কোপে ধরা পড়ল বিশালাকৃতির কয়েকটি বস্তু। মহাকাশে কোনো বাঁধন ছাড়াই ঘুরে বেড়াচ্ছে সেগুলো। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির মতো আকারের এই বস্তুগুলির সঙ্গে কোনো নক্ষত্রের যোগাযোগ নেই। নাসা এদের নাম দিয়েছে জুপিটার মাস বাইনারি অবজেক্টস্‌ বা ‘জাম্বো’।

ওরিয়ন নেবুলা (নীহারিকা) পর্যবেক্ষণ করতে গিয়ে এই ‘জাম্বো’দের খোঁজ পেয়েছে নাসার টেলিস্কোপ। অন্তত ৪০ জোড়া ‘জাম্বো’ ঘুরে বেড়াচ্ছে ওই অংশে। বিজ্ঞানীদের পর্যবেক্ষণ, আকার অনুযায়ী এগুলোকে নক্ষত্র বলা যায় না। কারণ নক্ষত্র আরো বড় হয়। তবে গ্রহ হওয়ার শর্তগুলোও পুরোপুরি পূরণ করেনি ‘জাম্বো’। কোনো নক্ষত্রের টানে তার চারপাশে ঘুরছে না সেগুলো। তাৎপর্যপূর্ণ হলো, জোড়ায় জোড়ায় ঘুরে বেড়াচ্ছে ‘জাম্বো’রা।

আরও পড়ুনঃ সূর্যের চেয়েও বিশাল কৃষ্ণগহ্বরের সন্ধান

এগুলো নক্ষত্রও নয়, গ্রহও নয়। তাহলে এই ‘জাম্বো’রা আসলে কী? কোথা থেকে এদের উৎপত্তি? বিজ্ঞানীরা আপাতত সেই প্রশ্নের উত্তর খুঁজছেন। ইউরোপীয় স্পেস এজেন্সি ‘জাম্বো’র দু’টি সম্ভাব্য উৎসের কথা বলেছে। এক, এই বিশালকার বস্তুগুলো নেবুলা অঞ্চলের বাইরে কোথাও বেড়ে উঠেছে, তবে সেখানে উপাদানের ঘনত্ব নক্ষত্র গঠনের জন্য পর্যাপ্ত ছিলো না। দুই, এগুলো আসলে গ্রহ। কোনো না কোনো নক্ষত্রের বুক থেকেই এদের সৃষ্টি হয়েছে। কিন্তু কোনো কারণে এগুলো নক্ষত্রের আকর্ষণ বলের বাইরে ছিটকে বেরিয়ে গিয়েছে।

নক্ষত্রের সংসার থেকে গ্রহদের ছিটকে বেরিয়ে আসা অসম্ভব নয়। কিন্তু জোড়ায় জোড়ায় একসঙ্গে ঘুরে বেড়ানোর কারণ বিজ্ঞানীদের কাছে এখনও পরিষ্কার নয়।

শুধু নারী নয়, পুরুষেরাও আক্রান্ত হতে পারেন স্তন ক্যানসারে

Previous article

মেদ ঝরাতে প্রতিদিনের খাবার তালিকায় রাখুন বেদানা

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *