জীবনযাপনফ্যাশন

মুসুর ডাল দিয়ে করুন রূপচর্চা

0
fcp

ত্বক সুস্থ রাখতে রাসায়নিক উপাদানযুক্ত নামী-দামি প্রসাধনী ব্যবহার না করে হেঁশেলের উপকরণ দিয়ে করুন রূপচর্চা। ত্বকের নানান সমস্যার সমাধান করতে মুসুর ডাল বেশ উপকারী। মুখে বয়সের ছাপ পড়তে শুরু করলে সপ্তাহে দু-তিন দিন ডাল বাটা মাখলেই ত্বক টানটান হবে। ত্বক শুষ্ক হয়ে গেলেও মুসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ত্বকের কালো দাগ দূর করতেও এর জুড়ি মেলা ভার।

ত্বকের নানা সমস্যায় কিভাবে ব্যবহার করবেন মুসুর ডাল?

অবাঞ্ছিত লোম তুলতে

ঠোঁটের উপরে বা গালে অতিরিক্ত লোমের জ্বলায় নাজেহাল? মুসুর ডালেই এই সমস্যা দূর হবে। এক চা চামচ মুসুর ডাল বাটার সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ চালের গুঁড়ো আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাকটি শুকিয়ে গেলে রগড়ে রগড়ে তুলে ফেলুন। কিছুদিন করলেই লোমের বৃদ্ধি হ্রাস পাবে।

ত্বকের মৃত কোষ দূর করতে

মিহি করে বাটা মুসুর ডালের সঙ্গে দু চা চামচ দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। তারপর দু মিনিট ঘষে ঘষে মালিশ করুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। আপনার ত্বকের শুষ্কতা দূর হবে। ত্বক কোমল ও নরম থাকবে।

ত্বকের কালো দাগ কমাতে

নিয়মিত রোদে বেরিয়ে মুখে কিংবা হাতে পায়ে কালো দাগ পড়েছে? তিন টেবিল চামচ মুসুর ডাল বাটা, তিন টেবিল চামচ টক দই আর একই পরিমাণ বেসন ভালো বেশ করে মিশিয়ে নিন। ওই মিশ্রণে এক চিমটি হলুদ গুঁড়ো দিয়ে আবার ভালো করে ফেটিয়ে নিন। এবার ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন, যতক্ষণ না শুকায়। তারপর পানি দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। ত্বকের হারানো জেল্লা ফিরে পাবেন।

সালাদ বানানোর সময় এড়িয়ে চলুন ৫ টি ভুল

Previous article

ওয়েব সিরিজে টানা কাজ করছেন স্পর্শিয়া

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *