তথ্য ও প্রযুক্তিমোবাইল

মোবাইলের ওয়াই-ফাই স্পীড বাড়াবেন যেভাবে

0
মোবাইলের ওয়াই-ফাই স্পীড বাড়াবেন যেভাবে

অনেকদিন ধরে ব্যবহার করতে করতে অনেক সময়েই দেখা যায় যে স্মার্টফোনে ওয়াই-ফাই সিগনাল একদম দুর্বল এবং ইন্টারনেট কানেকশনও ঠিকঠাক আসছেনা। আপনার স্মার্টফোনের ওয়াই-ফাই কানেকশন যদি সমস্যার সৃষ্টি করে, তাহলে সহজ কয়েকটি টিপস জেনে নিন, যা আপনারওয়াই-ফাই ঠিকঠাক কাজ করতে সাহায্য করতে পারে।

স্মার্টফোন রিস্টার্ট করুন

ওয়াই-ফাই কানেকশনের সমস্যা হলে, সবার প্রথমে আপনি আপনার স্মার্টফোনটি রিস্টার্ট করুন। প্রয়োজন হলে সুইচ অফ করুন কিছুক্ষণের জন্য। আপনি যে সময় আপনার ফোন ব্যবহার করছেন না বা কোনো দরকার নেই, যেমন রাতে ঘুমানোর সময়, তখন ফোনটি সুইচ অফ করে রাখতে পারেন। এই উপায় ওয়াই-ফাই স্পিড ঠিক হলেও হতে পারে।

ওয়াই-ফাই রাউটার রিস্টার্ট করুন

আপনার ওয়াই-ফাই রাউটারটি সুইচ অফ করুন। সুইচ অফ করে ১০-১৫ মিনিট রাউটারের সমস্ত প্লাগ খুলে রাখুন। হাতে সময় থাকলে কয়েক ঘন্টাও বন্ধ রাখতে পারেন। এরপর রিস্টার্ট করে ব্যবহার করুন।

রাউটার এবং ডিভাইসের মাঝে সিগনাল ব্লকেজ কমান

সিগনাল ব্লকেজ কমাতে ঘরের দেওয়াল সরানো সম্ভব নয় সেটা স্বাভাবিক। কিন্তু চেষ্টা করবেন যাতে রাউটার এবং ফোনের মাঝে বেশি জিনিসপত্র না থাকে। যদি তা সম্ভব না হয় তাহলে চেষ্টা করুন রাউটারটা এমন জায়গায় রাখার যেখান থেকে আপনি ব্লকেজ কম পাবেন।

আরও পড়ুনঃ স্মার্টফোনের স্ক্রিন লক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

ফর্গেট করে ওয়াই-ফাই নেটওয়ার্ক আবার অ্যাড করুন

আপনার ডিভাইসে সেভ করা ওয়াই-ফাই নেটওয়ার্ক রিমুভ করুন এবং আবার নেটওয়ার্কটি নতুন করে অ্যাড করুন। এই উপায় ওয়াই-ফাই সিগনাল বুস্ট করার চেষ্টা করতে পারেন।

স্মার্টফোনের মোটা প্রোটেকটিভ কভার খুলে ফেলুন

মোটা প্রোটেকটিভ কভার আপনার ডিভাইসে ওয়াই-ফাই সিগনালের সমস্যা তৈরী করতে পারে। আপনি স্মার্টফোনের কভারটি খুলে ব্যবহার করতে পারেন। তবে কভারটি খুললে স্মার্টফোনটি এমন জায়গায় ব্যবহার করুন যাতে ফোনটি পরে গিয়ে ভেঙে না যায়। আর নাহলে আপনি একটি হালকা ফোন কভার কিনতে পারেন। এতে আপনার স্মার্টফোনটিও সেফ থাকবে এবং ওয়াই-ফাই কানেকশনেও সমস্যা হবেনা।

স্মার্টফোনের সব সেটিংস রিসেট করুন

ডিভাইসের সব সেটিংস রিসেট করলে সমস্ত কাস্টম সেটিংস, যেমন- সেভ করা ওয়াই-ফাই নেটওয়ার্ক, ব্লুটুথ ডিভাইস, হোমস্ক্রিন লে-আউট ইত্যাদি ডিফল্ট হয়ে যায়৷ এর ফলে আপনার কানেকশন আরও ভালো হলেও হতে পারে।

ভালো রেঞ্জ ও ফিচার সহ নতুন রাউটার কিনুন

যদি উপরের একটি টিপসও আপনার কাজে না লাগে তাহলে শেষ অপশন আপনাকে নতুন রাউটার কিনতেই হবে। নতুন রাউটার কিনলে এমন রাউটার কিনবেন যেটির রেঞ্জ অনেক বেশি হয় এবং অনেক বেশি লেটেস্ট ফিচারযুক্ত হয়। রাউটার কেনার আগে অবশ্যই অনলাইনে ভালো ভাবে জেনে নেবেন অথবা কোনো এক্সপার্টের দিয়ে খোঁজ নিয়ে নেবেন।

মাতারবাড়ি পেট্রোকেমিক্যাল হাব নির্মাণে জাইকার সহযোগিতা চান ব্যবসায়ীরা

Previous article

হোয়াটসঅ্যাপের চ্যাট আড়াল করতে যা করবেন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *