রসুইঘর

যেভাবে সেদ্ধ করলে মাংসের আলু কাঁচা থাকবে না

2
alu 1

মাংস হোক বা পাতলা মাছের ঝোল—সবেতেই আলু বেশ জনপ্রিয়। ছুটির সকালে গরমাগরম লুচির সঙ্গে সুস্বাদু আলুর দম যেন অমৃত। রান্নায় আলু তখনই সুস্বাদু হয়ে ওঠে, যখন এটি পুরোপুরি সিদ্ধ হয়ে যায়। কিন্তু সব সময় আলু সেদ্ধ হতে চায় না। কাঁচা থেকে যায়। আলাদা করে সেদ্ধ করে নিলেও এই সমস্যা কিছু ক্ষেত্রে থেকে যায়।

তবে কয়েকটি উপায় জানা থাকলে আলু সেদ্ধ হওয়া নিয়ে কোনো ঝক্কি থাকবে না।

১) আলু সেদ্ধ করার আগে প্রথমে আলুর খোসাগুলো ছাড়িয়ে নিন। আলুর বড় টুকরো রাখার প্রয়োজন না হলে ডুমো করে কেটে ফেলুন। ছুরি দিয়ে আলুর গায়ে একটু চিরে নিন। এবার সেদ্ধ বসান। এভাবে করলে আলু দ্রুত সেদ্ধ হবে।

২) আলু প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। কড়াই বা অন্য কোনো পাত্রে আলু সেদ্ধ করার চেয়ে প্রেশার কুকারে আলু সেদ্ধ করা অনেক বেশি কার্যকরী। প্রেশারে আলু সেদ্ধ করতে বসানোর আগে এক চামচ লবন দিয়ে দিতে পারেন। অতি দ্রুত আলু সেদ্ধ করার জন্য এর চেয়ে ভালো উপায় আর নেই।

৩) আলু সেদ্ধ করার পর গরম পানি থেকে সঙ্গে সঙ্গে তুলে নেবেন না। কিছুক্ষণ পর পাত্র ঠান্ডা হয়ে এলে আলু অন্য পাত্রে তুলে রাখুন। ওই সময়টুকু গরম পানির ভাপে রাখুন।

৪) অনেকের বাড়িতেই মাইক্রোওয়েভ ওভেন আছে। আলু সেদ্ধ করতে এই যন্ত্রটি কিন্তু কাজে আসতে পারে। আলুগুলো টুকরো করে কেটে নিন। তারপর কাটা চামচ দিয়ে প্রতিটি আলু চিরে নিন। এবার আলুগুলো একটি পাত্রে রেখে ওভেনে ঢুকিয়ে দিন। ৪-৫ মিনিট এর মতো রাখলেই সেদ্ধ হয়ে যাবে আলু।

আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা

Previous article

উদ্যোগ শুরু করতে অনেক যুদ্ধ করতে হয়- রায়হানা আক্তার আন্নি

Next article

You may also like

2 Comments

  1. […] মাংসসহ কাবাবের সব উপাদান একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি দুই ঘণ্টা রেখে দিন। সারা রাত রাখতে পারলে আরও ভালো। এরপর মাংসগুলো হাত দিয়ে বলের মতো আকার দিন। কয়েকটি মেটাল বা কাঠের লাঠি নিন। এর মধ্যে মাংসের বলগুলো লম্বা আর চ্যাপ্টা করে চেপে চেপে লাগান (অনেকটা আমাদের দেশের শিক কাবাবের মতো)। এবার তাওয়ায় দুই থেকে তিন টেবিল চামচ তেল দিন। তেল গরম হয়ে এলে মাঝারি আঁচে মাংস লাগানো কাঠিগুলো তাওয়ায় দিয়ে রান্না করুন। কয়েক মিনিট পর এক পিঠ হয়ে এলে উল্টে দিন। খেয়াল রাখবেন, যেন পুড়ে না যায় বা বেশি ভাজা না হয়ে যায়। ঘরের বাইরে কাঠের কয়লা দিয়েও এগুলো গ্রিল করতে পারেন। এবার মসলার উপকরণগুলো একসঙ্গে মেশান। কাবাব দুই পাশে সেদ্ধ হয়ে গেলে ওপরে ছিটিয়ে দিন। রসুন-দইয়ের সসের সব উপকরণ একসঙ্গে মেশান। এই সসসহ পরিবেশন করুন আদানা কাবাব। […]

  2. […] হওয়া পর্যন্ত ভাজুন। করলা, মটরশুটি, আলু, কালো মরিচ এবং লবণ যোগ করুন। প্রায় […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *