আন্তর্জাতিকখবর

রাশিয়াকে বিচারের আওতায় আনার দাবি জানালেন জেলেনস্কি

0
রাশিয়াকে বিচারের আওতায় আনার দাবি জানালেন জেলেনস্কি

ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিয়ে ইউক্রেনে সামরিক অভিযানের জন্য রাশিয়ার শাস্তি চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে অধিবেশনে যোগ দেন।

জেলেনস্কি বলেন, ইউক্রেনে ‘আগ্রাসন’ চালানোর অপরাধে রাশিয়াকে অবশ্যই শাস্তি পেতে হবে।

বক্তব্যের শুরুতেই জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে তোপ দাগেন। তার দেশের ‘বিপর্যয়কর অশান্তি’ সৃষ্টির জন্য মস্কোকে দায়ী করেন। আর এ জন্য রাশিয়াকে বিচারের আওতায় আনার আহ্বান জানান। বলেন, একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে রাশিয়াকে বিচারের আওতায় আনতে হবে এবং সেই সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো ক্ষমতা কেড়ে নিতে হবে।

আরও পড়ুনঃ রোহিঙ্গাদের জন্য ইউএনএইচসিআরকে ৩.৫ মিলিয়ন ডলার দেবে জাপান

জেলেনস্কির ভাসায়, ‘ইউক্রেনের ভূখণ্ড অবৈধভাবে দখল ও হাজার হাজার মানুষকে হত্যার জন্য রাশিয়াকে দায়ী করতে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন প্রয়োজন। মস্কোকে তার অপরাধের জন্য অবশ্যই শাস্তি নিশ্চিত করতে হবে। দেশটির ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটে দেয়ার ক্ষমতা মস্কোর হাত থেকে কেড়ে নিতে হবে।’

গত ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে শুরু হয় ৭৭তম অধিবেশন। করোনা মহামারির কারণে প্রায় তিন বছর পর প্রথমবারের জাতিসংঘ সাধারণ পরিষদের বৈশ্বিক এ সম্মেলনে যোগ দিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এতে যোগ দেননি। তার বদলে প্রতিনিধিদল পাঠিয়েছেন তারা।
অধিবেশনে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ইউক্রেন যুদ্ধ।

 

উচ্চ রক্তচাপ বাড়ায় হার্ট অ্যাটাকের ঝুঁকি!

Previous article

অবসরে গেলেন আইজিপি বেনজীর আহমেদ

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *