আন্তর্জাতিকতথ্য ও প্রযুক্তি

রাশিয়ায় ফেইসবুক নিষিদ্ধ হওয়ায় সমালোচনা

0
fb

ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে রাশিয়া তাদের নাগরিকদের জন্য ফেইসবুক ব্যবহার নিষিদ্ধ করেছে। এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ফেইসবুক। যদিও রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা রোসকোমোনাডজর জানিয়েছে, তাদের গণমাধ্যম প্ল্যাটফর্মগুলোর ওপর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় তারা এ পদক্ষেপ নিয়েছে।

রুশ যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অক্টোবর ২০২০ সালের পর থেকে রাশিয়ার গণমাধ্যমের প্রতি ফেইসবুকের বৈষম্যমূলক আচরনের কমপক্ষে ২৬টি ঘটনা রয়েছে। রাশিয়ায় বর্তমানে টুইটার ব্যবহারও বন্ধ।ফেইসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেছেন, খুব শিগগিরই রাশিয়ার লাখ লাখ মানুষ দেখবে তারা নির্ভরযোগ্য তথ্য পাচ্ছে না।

দেশটিতে এর আগে ফেইসবুক এবং টুইটার উভয় প্লাটফর্মই সীমিত আকারে ব্যবহার করা যেতো। তবে এতোদিন দেশটিতে ফেইসবুকের ব্যবহার সীমিত হলেও তা কখনোই একেবারে বন্ধ করে দেয়া হয় নি। স্থানীয় সময় গত শুক্রবার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার বরাত দিয়ে রুশ গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার দিন থেকে প্রসিকিউটর জেনারেলের অনুরোধে টুইটার বন্ধ করে দেয়া হয়। তবে এ প্রসঙ্গে জানতে চেয়ে বিবিসি যোগাযোগ করলেও টুইটার এখন পর্যন্ত কিছু জানায় নি।

ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা গত সপ্তাহে জানায়, ইউরোপিয় ইউনিয়ন জুড়ে (ইইউ) রুশ সমর্থিত আউটলেটগুলো সীমাবদ্ধ করেছে এবং রাষ্ট্র-অধিভুক্ত গণমাধ্যম থেকে কনটেন্ট অবনমন করেছে। এছাড়া আরটি এবং স্পুটনিকসহ বেশকিছু রাষ্ট্রীয় গণমাধ্যমের ফ্যাক্ট চেকিং বন্ধ করার অনুরোধও প্রত্যাখান করেছিলো।

রুশ মিডিয়া রেগুলেটরের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ২০২০ সালের অক্টোবর থেকে রাশিয়ার গণমাধ্যম এবং তথ্য সম্পদেও বিরুদ্ধে ফেইসবুকের বৈষম্যমূলক আচরনের ২৬টি ঘটনা রয়েছে। তথ্যের অবাধ প্রবাহের মূল নীতিগুলোর লঙ্ঘন ঠেকাতেই ফেইসবুক প্ল্যাটফর্মকে ব্লক করা হয়েছে।প্রতিক্রিয়ায় মেটা জানিয়েছে, আমাদের পরিষেবা অব্যাহত রাখতে আমরা প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহন করবো।

এদিকে হোয়াইট হাউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কোম্পানিটিকে ব্লক করার ঘটনায় তারা খুবই উদ্বিগ্ন। এ পদক্ষেপটি তথ্যের প্রবাহ বন্ধের বৃহত্তর প্রচেষ্টার অংশ। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, দেশটিতে বাক স্বাধীনতার হুমকি নিয়ে চিন্তিত তারা। চলতি সপ্তাহে রাশিয়ার পার্লামেন্ট ভুয়া খবর প্রচার সংক্রান্ত একটি নতুন আইন পাস করেছে। আইনটিতে বলা হয়েছে সেনাবাহিনী সম্পর্কে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য ছড়ালে কমপক্ষে ১৫ বছর পর্যন্ত কারাদন্ড দেয়া হবে।

নারিকেল তেল স্ক্যাল্প ট্রিটমেন্ট এর উপকারিতা

Previous article

মিডিয়াটেক এ যুক্ত হলো ডাইমেনসিটি সিরিজের আরো দুটি প্রসেসর

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *