প্রবাস জীবন

রেমিট্যান্সে বাড়তি প্রণোদনা পাবেন প্রবাসীরা

0
08 র ্যামিট্যান্স 2311010552

দেশের ব্যাংকগুলো নতুন করে আড়াই শতাংশ প্রণোদনা দেয়া শুরু করায় ব্যাংকিং চ্যানেলে বেশি করে রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসীরা। চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স এসেছে ১৬৫ কোটি ডলার, যা আগের মাসের ৩০ দিনের চেয়েও বেশি।

রোববার (২৯ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এ মাসের প্রথম ২৭ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১৬৪ কোটি ৯৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১১ কোটি ৯০ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৪ কোটি ৯৬ লাখ ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৪৭ কোটি ৫৬ লাখ ৯০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫০ লাখ মার্কিন ডলার।

আরও পড়ুনঃ বাংলাদেশিদের ভিসা দেয়া স্থগিত করলো ওমান, প্রবাসী আয় কমার শঙ্কা

বৈদেশিক মুদ্রার সংকট কাটা‌তে খাত সংশ্লিষ্টরা বলছেন, কিছুটা বেশি দামে ডলার কিনতে হচ্ছে ব্যাংকগু‌লোকে। প্রবাসী আয়ে সরকারের আড়াই শতাংশ প্রণোদনা আগে থেকেই ছিলো, তার সঙ্গে আরো আড়াই শতাংশ যোগ করেছে ব্যাংকগুলো। ফলে এখন ৫ শতাংশ বেশি দামে ডলার পাঠাতে পারছেন প্রবাসীরা।

অর্থাৎ আন্ত:ব্যাংক লেনদেনের ক্ষেত্রে ডলারের যে দাম ঠিক করা হয় তার চেয়ে ৫ শতাংশ বেশি দাম পাচ্ছেন প্রবাসীরা। এই মুহূর্তে তারা প্রতি ডলারে ১১৬ টাকা পাচ্ছেন। এর ফলে বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহী হচ্ছেন প্রবাসীরা।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রেমিট্যান্স এসেছে ১৯৭ কোটি ৩১ লাখ ৫০ হাজার ডলার। এরপর আগস্টে এসেছে ১৫৯ কোটি ৯৪ লাখ ৫০ হাজার ডলার আর সেপ্টেম্বরে এসেছে মাত্র ১৩৪ কোটি ডলার যা ছিলো ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন।

নতুন পেঁয়াজ না ওঠা পর্যন্ত একটু কষ্ট করতে হবে : বাণিজ্যমন্ত্রী

Previous article

সরকারের সাফল্য সর্বমহলে স্বীকৃত ও প্রশংসিত : প্রধানমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *