স্বাস্থ্য

রোটা ভাইরাস মোকাবিলায় একসঙ্গে কাজ করবে এমসিআরআই এবং ইনসেপ্টা

2
rota virus

বৈশ্বিক স্বাস্থ্যসেবায় নতুনমাত্রা যোগ করতে জীবন রক্ষাকারী ওষুধ আবিষ্কারে বাংলাদেশের অন্যতম ঔষধ প্রস্ততকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি. এবং মারডক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট (এমসিআরআই) যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে।

এরই মধ্যে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে একটি নিবন্ধন চুক্তি সম্পাদনের ঘোষণা দিয়েছে এমসিআরআই। বিশ্বব্যাপী শিশু এবং কমবয়সী বাচ্চাদের ক্ষেত্রে ভয়াবহ ডায়রিয়ার মূল কারণ হিসেবে কাজ করা রোটা ভাইরাসের প্রভাব কমিয়ে আনতে এই যৌথ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। আশির দশকের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অধ্যাপক রুথ বিশপ এসি এবং তার সহকর্মীরা প্রাকৃতিকভাবে সৃষ্ট রোটা ভাইরাসের প্রতিষেধক আরভি থ্রি-বিবি আবিষ্কার করেন যা জন্মকালীন ডায়রিয়া থেকে নবজাতকদের রক্ষা করে।

আরভি থ্রি-বিবি ভ্যাকসিনের মাধ্যমে নবজাতক বা শিশুর জন্য উদ্দিষ্ট রুটিন এক্সপান্ডেড প্রোগ্রাম অব ইমুনাইজেশনের (ইপিআই) টিকাদানের অংশ হিসেবে, বছরে কয়েক হাজার শিশুর জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে। এখানে উল্লেখ্য, শুধু বাংলাদেশেই যেখানে প্রতিবছর ২০ লাখেরও বেশি শিশুর জন্ম হয়, সেখানে আরভিথ্রি-বিবি ভ্যাকসিনের প্রভাব অনেক গভীর হতে পারে।

আরও পড়ুনঃ হাসপাতালের সেবার মান নিয়ে জিরো টলারেন্স : স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বব্যাপী প্রতিবছর রোটা ভাইরাস-এর আক্রমণে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৪ লাখ ৫০ হাজার শিশু প্রাণ হারায়। তাই এ রোগের সহজলভ্যতা এবং কার্যকর ভ্যাকসিনের প্রয়োজনীয়তা এখন আরো জরুরি।

এমসিআরআই-এর অধ্যাপক অ্যান্ড্রু স্টিয়ার, ডিরেক্টর অফ ইনফেকশন, ইমিউনিটি এবং গ্লোবাল হেলথ বলেন, রোটাভাইরাস সংক্রমণের প্রভাব থেকে দুর্বল শিশুদের রক্ষা করার জন্য এই সহযোগিতা একটি যুগান্তকারী পদক্ষেপে প্রতিনিধিত্ব করবে। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সাথে আমাদের এই যৌথ উদ্যোগ আরভিথ্রি-বিবি ভ্যাকসিনকে বিশ্বব্যাপী প্রাপ্তিতে সহজলভ্য করবে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির বলেছেন, এমসিআরআই-এর এমন মহতি উদ্যোগের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষায় লক্ষ-কোটি শিশুদের কাছে রোটা ভাইরাস ভ্যাকসিন (আরভিথ্রি-বিবি) পৌঁছে দিতে একযোগে কাজ করে যাওয়ার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

এবার আরব আমিরাতে মঞ্চ মাতাবেন প্রীতম হাসান

Previous article

নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ প্রদান রাষ্ট্রপতির

Next article

You may also like