আন্তর্জাতিকখবরজাতীয়

রোহিঙ্গাদের জন্য ইউএনএইচসিআরকে ৩.৫ মিলিয়ন ডলার দেবে জাপান

1
রোহিঙ্গাদের জন্য ইউএনএইচসিআরকে ৩.৫ মিলিয়ন ডলার দেবে জাপান

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সুরক্ষা ও মানবিক সহায়তা প্রদানের জন্য জাপান জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর’কে ৩.৫ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে।

আজ বুধবার জাপানি দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কক্সবাজার ও ভাসানচর ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গাদের জন্য গুরুত্বপূর্ণ এবং জীবনপরিচালনামূলক পরিষেবাগুলোর সুযোগ অব্যাহত রাখতে সহায়তার বিষয়ে জাপান সরকার ও ইউএনএইচসিআর একটি চুক্তি স্বাক্ষর করেছে।

আরও পড়ুনঃ রোহিঙ্গাদের ফেরাতে জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর

চুক্তি অনুসারে, ইউএনএইচসিআর কক্সবাজার ও ভাসানচর ক্যাম্পে তাদের মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রাখবে এবং আইনী ও সম্প্রদায়-ভিত্তিক সুরক্ষা প্রদান, স্বাস্থ্য, স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন, পুষ্টি সহায়তা এবং ত্রাণের মতো মূল গুরুত্বপূর্ণ পরিষেবাগুলো প্রদানের উপর দৃষ্টি দেবে।

বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি বলেছেন, ‘জাপান দৃঢ় আশা নিয়ে এই প্রকল্পে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে যে, এটি ভাসানচরে রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা, স্বাস্থ্যসেবা ও জীবিকার সুযোগ উন্নত করবে এবং কক্সবাজারে তাদের নিরাপত্তা বাড়াবে।’

রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা সংকট ষষ্ঠ বছরে পদার্পন করায় রোহিঙ্গাদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখা অপরিহার্য। একই সাথে মিয়ানমারে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

জৈব সার কারখানা গড়ে সফল কৃষি উদ্যোক্তা সাইফুল

Previous article

অল্প উপকরণে বানিয়ে ফেলুন পেয়ারার জেলি

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *