আন্তর্জাতিক

র‍্যাবকে কখনোই রাজনৈতিক প্রতিপক্ষ দমনে ব্যবহার করা হয়নি:- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

0
images 4 3

র‍্যাবকে কখনোই রাজনৈতিক প্রতিপক্ষ দমনে ব্যবহার করা হয়নি বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিএনপি জামায়াত দমনেও র‍্যাবকে ব্যবহার করা হয়নি।

বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে এমন দাবি করেন তিনি। এসময় নতুন করে যুক্তরাষ্ট্রের তরফে কোন নিষেধাজ্ঞা আসার সম্ভাবনাকেও উড়িয়ে দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
উড়িয়ে দেন তিনি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গেল ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন- র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। বর্তমানে এই ইস্যুতে সরগরম দেশের রাজনৈতিক অঙ্গন। যুক্তরাষ্ট্র নতুন করে আরো নিষেধাজ্ঞা দিতে পারে উঠেছে এমন গুঞ্জনও।

এ অবস্থায় বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের গুঞ্জন উড়িয়ে দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী দাবি করেন, রাজনৈতিক প্রতিপক্ষ দমনে র‍্যাবকে কখনোই ব্যবহার করা হয়নি।
পররাষ্ট্রপ্রতিমন্ত্রী বলেন, র‍্যাবকে আমরা কখনোই বিএনপি জামায়াত দমনে ব্যবহার করিনি।

এসময় উঠে আসে ইকরাম হত্যার বিষয়টিও। এপ্রসঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সে আওয়ামীলীগ করতো। আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃত্বে ছিলো বা সদস্য ছিলো এমন একাধিক ব্যক্তিও মাদক বা অন্যান্য অপরাধে জড়িত। তাদেরকে ধরতে গিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। এটা মোটেও সত্য নয় যে
র‍্যাবকে ব্যবহার করা হয়েছে বিরোধী দল দমনে।

এসময় নিষেধাজ্ঞার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এটা আমি কনফিডেন্টলি বলতে পারি আমরা যে আচরণ করেছি আমি মনে করি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাড়ার সম্ভাবনা নেই।অনেক উড়ো খবর বেরিয়েছে যে আরো কিছু বাড়তি মানুষ, বাড়তি সংস্থা অন্যদিকে যাবে এটাও আমি উড়িয়ে দিতে চাই।

এসময়, র‍্যাবের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারে সরকারের করণীয় নিয়েও আভাস দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম বলেন, র‍্যাবের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারে আমাদেরকে অবশ্যই একটি বিদেশি ‘ল’ ফার্মকে নিযুক্ত করতে হবে।

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে যুক্তরাষ্ট্রে লবিস্টের নিয়োগের ক্ষেত্রে বিএনপির মতো সরকার কোন লুকোছাপা করবে না বলে মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন,আমরা কখনো লবিষ্ট নিয়োগ করলে বিএনপির মতো গোপনে করবো না। সেখানে অবৈধ টাকার ব্যবহার হবে না। জনগণের ট্যাক্সের টাকা সেখানে ব্যবহার করা হবে। সুতরাং জনগণের কাছে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় থাকবে। গোপন কোন এজেন্ডা থাকবে না। যা কিছু করা হবে তা জনগণের স্বার্থরক্ষার জন্যই করা হবে।

এলডিসি পরবর্তী বাড়তি রাজস্ব চাহিদা মেটাতে কর প্রদান সহজ করার আহ্বান এফবিসিসিআই সভাপতির

Previous article

টিসিবির পণ্য বিক্রি শুরু

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *