আন্তর্জাতিকশিক্ষা

শতভাগ কর্মীর উপস্থিতিতে সোমবার খুলছে দিল্লির সব স্কুল-কলেজ

0
dil

করোনা ভাইরাস মহামারিতে বন্ধ হয়ে যাওয়া ভারতের রাজধানী নয়াদিল্লির সব স্কুল আগামী সোমবার থেকে খুলছে। তবে স্কুল খুললেও এক ক্লাসে ৫০ শতাংশের বেশি শিক্ষার্থী অংশ নিতে পারবেন না বলে আজ শুক্রবার (৪ ফেব্রুয়ারি) দেশটির উপ-শিক্ষামন্ত্রী মনিশ সিসোদিয়া জানিয়েছেন।

তিনি জানান, স্কুলে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি হবে স্বেচ্ছামূলক। শ্রেণিকক্ষে স্বশরীরে ক্লাস শুরু হলেও অনলাইনে তা সম্প্রচার করা হবে। যে কারণে শিক্ষার্থীদের স্কুলে পাঠাতে অভিভাবকদেরও বাধ্য করা হবে না।

গত বছরের মার্চ মাসে করোনাভাইরাস মহামারির উত্থান এবং দেশজুড়ে লকডাউন জারির পর দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়। সিসোদিয়া বলেন, একসঙ্গে শ্রেণিকক্ষে ৫০ শতাংশের বেশি শিক্ষার্থীকে স্বশরীরে উপস্থিত হতে দেওয়া হবে না। তিনি বলেন, স্কুলের কর্মকর্তা এবং কর্মচারীদের শতভাগ টিকা অবশ্যই নিশ্চিত করতে হবে।

দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (ডিডিএমএ) এক বৈঠকে স্কুল খুলে দেওয়ার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। সিসোদিয়া বলেছেন, স্কুলগুলোতে শুধুমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

সম্প্রতি দেশটির করোনা ভাইরাস পরিস্থিতি পর্যালোচনার জন্য রাজধানীতে বৈঠক করে ডিডিএমএ। ওই বৈঠকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী স্কুল খুলে দেওয়ার পাশাপাশি দিল্লির সব শপিং মলে প্রবেশ এবং মেট্রো ট্রেনে চলাচলের জন্য সবার টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে বলে জানান।

এদিকে দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, সেদিন থেকে জিম, পুল এবং স্পা ও খোলা রাখা যাবে। এ সময় অফিসগুলো চলবে ১০০ ভাগ কর্মী নিয়ে এবং যারা একা গাড়ি চালাবেন তাদের মাস্ক পরার দরকার নেই।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী রাতে কারফিউয়ের সময় কমানো হয়েছে এক ঘণ্টা। সোমবারের পর কারফিউ জারি থাকবে রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত। যেটি আগে শুরু হতো রাত দশটায়।

সূত্র: এনডিটিভি

মানবিক ও সেবাধর্মী কাজে আত্মনিয়োগ করতে হবে:- শ ম রেজাউল করিম

Previous article

‘নিওকভ’ মানুষের জন্য কতটা বিপজ্জনক?

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *