জীবনযাপনফ্যাশন

শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

0
f2 1

বয়ঃসন্ধি বা অন্তঃসত্ত্বা অবস্থায় মূলত শরীরে স্ট্রেচ মার্কের সমস্যা বৃদ্ধি পায়। এছাড়াও ওজন কমানোর পর অনেকের ক্ষেত্রেই শরীরের বিভিন্ন অংশে স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ দেখা দেয়। অনেকেই শরীরের এই অবাঞ্ছিত দাগ নিয়ে বিরক্ত হয়ে পড়েন। তবে এ সমস্যা কিন্তু এক নিমিষেই সমাধান হওয়ার মতো নয়। তবে সমস্যা থাকলে তার সমাধানও থাকবে। স্টের্চ মার্ক দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু উপাদানে।

শিয়া বাটার, অ্যালোভেরা ও অলিভ অয়েল

প্রথমে শিয়া বাটার গলিয়ে নিন। ঠান্ডা হয়ে এলে এটিতে সামান্য অলিভ অয়েল ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি সরাসরি স্ট্রেচ মার্কের উপরে লাগান। মিশ্রণটি শুকিয়ে এলে ধুয়ে নিন। প্রতি দিন না হলেও সপ্তাহে অন্তত তিন দিন এটি ব্যবহার করা প্রয়োজন।

শিয়া বাটার ও গোলাপ জল

গলানো শিয়া বাটার ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্ট্রেচ মার্কের উপর লাগান এবং আলতো করে মালিশ করে নিন। প্রায় ২০-৩০ মিনিট ত্বকের উপর রেখে দিন। শুকিয়ে এলে ভেজা তোয়ালে বা কাপড় দিয়ে মুছে নিন।

চিনি ও লেবুর রস

এক কাপ চিনির সঙ্গে আধা কাপ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে স্ট্রেচ মার্কের জায়গায় মিনিট দশেক মালিশ করে নিন। সপ্তাহে বেশ কয়েকবার এটি ব্যবহার করতে পারেন।

দই ও কাঁচা হলুদ

কাঁচা হলুদ ত্বকের জন্য ভীষণ উপকারী। তাই দইয়ের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্ট্রেচ মার্কে আলতো করে লাগান। ধারবাহিকভাবে এই মিশ্রণটি ব্যবহার করলে স্ট্রেচ মার্কের দাগ ফিকে হবে।

রূপচর্চায় চাল ভেজানো পানি

Previous article

শিক্ষকতা ছেড়ে উদ্যোক্তা হলেন মাহ্জাবীন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *