জীবনযাপন

শিশুটির তুলনা হচ্ছে আইনস্টাইনের সঙ্গে, কেন?

0
শিশুটির তুলনা হচ্ছে আইনস্টাইনের সঙ্গে, কেন?

ব্রিটেনের সাফোকের গ্রেট ব্লেকেনহ্যামের বাসিন্দা লায়লা ডেভিস। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছোট্ট শিশুটির ছবি দেখে অনেকেই ভুবনবিখ্যাত জার্মান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সঙ্গে তুলনা করছেন। তুলনা হচ্ছে বরিস জনসনের সঙ্গেও!

তা কিসে মিল? বুদ্ধিমত্তা? উত্তর ‌‘না’। বরং শিশুটির বিখ্যাত বিজ্ঞানীর সঙ্গে মিল আছে চুলে। আইনস্টাইনের মতোই উস্কোখুস্কো চুল মাত্র দেড় বছর বয়সী লায়লার।

জানা যায়, বিরল এক রোকে আক্রান্ত সে। যে কারণেই চুলের এমন অবস্থা। যতই পরিপাটি করার চেষ্টা করুন না কেন সেই এলোমেলো হয়েই থাকবে।

পরিবারের সদস্যরা লায়লার জন্মের পরই লক্ষ্য করেছিলেন, মেয়েটার চুলটা কেমন যেন উস্কোখুস্কো। প্রথমে তেমন একটা পাত্তা দেননি লায়লার মা শার্লট। কিন্তু এক বছর হতে না হতে বুঝতে পারলেন, লায়লার চুল বাকিদের থেকে একদম আলাদা। আঁচড়ালেও সোজা ও পরিপাটি হয় না। অসম্ভব শুকনো, খোঁচা খোঁচা হয়ে দাঁড়িয়ে থাকে।

চিকিৎসকের কাছে নেয়ার পর জানা যায়, লায়লা এক বিরল রোগের শিকার। নাম আনকর্মটেবল হেয়ার সিন্ড্রোম বা ইউএইচএস। এতে চুল অসম্ভব শুষ্ক হয়ে যায়। খোঁচা খোঁচা হয়ে দাঁড়িয়ে থাকে। চিরুনি হোক বা অন্য যে কোনো উপকরণ, কিছু ব্যবহার করেই চুল সোজা করা যায় না।

প্রথম বেশ ভেঙে পড়েছিলেন মা শার্লট। কারণ এই রোগের কোনো চিকিৎসা নেই। পরে তারা একটি অদ্ভুত ব্যাপার খেয়াল করলেন। লায়লার চুল যত বড় হচ্ছে তত তার সঙ্গে একটা অদ্ভুত মিল পাওয়া যাচ্ছে অ্যালবার্ট আইনস্টাইনের। দুজনের চুলই অবিন্যস্ত। কেমন যেন দাঁড়িয়ে থাকে। ছবি সোশ্যাল মিডিয়ায় আসতেই ভাইরাল।

এদিকে মার্কিন সরকারের জেনেটিক অ্যান্ড রেয়ার ডিজিজ ইনফরমেশন সেন্টার বলছে,  প্রথম ইউএইচএস আক্রান্তের হদিস পাওয়া গিয়েছিল ১৯৭৩ সালে। রোগটি কিছু নির্দিষ্ট জিনের গঠনগত পরিবর্তনের ফলে হয়।

আরও পড়ুন : কিভাবে পেনড্রাইভ লক করবেন

৪১ বছর পানি ছাড়া কোনো খাবারই খাননি তিনি

Previous article

একের পর এক চমক দেখাচ্ছে নাসার টেলিস্কোপ

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *