জীবনযাপন

শিশুর চুল ভালো রাখার ৫ উপায়

0
bbhc2

শিশুর চুলের যত্ন নেওয়া সহজ নয়। চুল কাটা থেকে মাথায় শ্যাম্পু করা, সবেতেই খুদেদের আপত্তিতে নাজেহাল হতে হয় অভিভাবকদের। তাছাড়া শিশুদের মাথার ত্বক কিংবা চুলের সহ্য ক্ষমতা বড়দের মতো নয়। অথচ শিশুদের উপর সাধারণ প্রসাধনী ব্যবহার করতেও সঙ্কোচ বোধ করেন বহু বাবা-মা। রইল শিশুর চুলের ভালো রাখার সহজ কিছু টোটকা।

নিয়মিত ধোয়া

সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার শ্যাম্পু দিয়ে শিশুদের চুল ধুয়ে দেওয়া প্রয়োজন। ব্যবহার করতে হবে কন্ডিশনারও। শিশুদের মাথার ত্বক অনেক বেশি স্পর্শকাতর। তাই সঠিক শ্যাম্পু বা কন্ডিশনার বেছে নেওয়া অত্যন্ত জরুরি। খুদেদের চুলের জন্য যে শ্যাম্পু বাছবেন তার অম্লত্বের মাত্রা হতে হবে ৪.৫ থেকে ৫.৫ পিএইচ। পাশাপাশি থাকতে হবে সোডিয়াম সাইট্রেট জাতীয় উপাদান। ব্যবহার করা যেতে পারে ভেষজ শ্যাম্পুও। চাইলে এক কাপের এক চতুর্থাংশ বিশুদ্ধ পানি, এক চতুর্থাংশ গ্রিন টি, এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে নিয়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন শিশুর উপযোগী শ্যাম্পু।

গোসলের পরবর্তী যত্ন

গোসলের পর শিশুর চুলের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। গোসলের অব্যবহিত পরে মাথা মুছতে হলে নরম তোয়ালে কিংবা গামছা দিয়ে সামান্য চেপে চেপে মুছুন। অযথা জোরে ঘষাঘষি করবেন না। এতে চুল ছিড়ে যায় ও রুক্ষ হয়। ভিজা চুল আঁচড়ানোর সময় বড় দাঁতের চিরুনি ব্যবহার করা বাঞ্চনীয়। শিশুদের চুলে হেয়ার ড্রায়ার ব্যবহার করার কথা একদম ভাববেন না।

চুলের তেল

তেল চুলের গোড়া তৈলাক্ত রাখে এবং সার্বিকভাবে চুলে জট পড়তে দেয় না। পাশাপাশি তেল মাখানোর সময় মাথায় আঙ্গুল বোলানোর ফলে চুলের গোড়ায় পুষ্টি সহজে পৌঁছায়। ভালো হয় রক্ত সঞ্চালন। বিশেষজ্ঞদের মতে সাধারণ নারকেল তেলও সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে শিশুকে অনেকটাই রক্ষা করতে পারে।

নিয়মিত চুল কাটা

ছোটবেলায় বাবা মায়েরা যখন চুল কাটাতে নিয়ে যেতেন তখন বায়না করেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। শৈশবে ভালো না লাগলেও নিয়মিত চুল কাটানো শিশুদের জন্য অত্যন্ত জরুরি। প্রতি দুই মাস অন্তর এক বার কাটতে হবে চুল।

সঠিক খাদ্যাভ্যাস

চুল ভালো রাখতে সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। ভিটামিন এ সমৃদ্ধ খাবার মাথার ত্বক ভালো রাখতে সহায়তা করে। লাল, কমলা ও হলুদ সব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। লেবুর মতো সাইট্রাস জাতীয় ফল ও স্ট্রবেরিতে থাকে ভিটামিন সি, যা চুল ভাঙা প্রতিরোধ করে। ডিম, মাছ ও পাতাওয়ালা শাক সব্জিতে মেলে ভিটামিন ই। এই ভিটামিনও চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

যে উপায়ে সুগন্ধি লাগালে হবে দীর্ঘস্থায়ী

Previous article

হুয়াওয়ে নতুন স্মার্ট ওয়াচ আনছে বাংলাদেশে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *