জীবনযাপন

শীতে ত্বক সুস্থ ও সতেজ রাখতে যা খাবেন

0
s7

ত্বকের সুস্থতার জন্য শুধু ত্বকের যত্ন নিলেই হয়না এটি প্রতিদিনের খাদ্যাভ্যাসের উপরও নির্ভর করে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আমাদের ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তোলা ছাড়াও ত্বককে পুনরুজ্জীবিত করে। এমন কিছু খাবার আছে এতোটাই স্বাস্থ্যকর যা ত্বকের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। এসব খাবার বলিরেখা কমিয়ে ত্বক মসৃণ করে। আর শীত মৌসুমে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস মেনে চলাটা বেশি দরকার। কেননা শীতে ত্বক ফ্যাকাশে ও শুষ্ক হয়ে যায়। এমনকি ময়েশ্চারাইজার ব্যবহারের পরেও শুষ্ক দেখায়।

তবে কিছু কিছু খাবার আছে যেগুলো ত্বকের শুষ্কতা থেকে দারুণ সমাধান দিতে পারে। যেগুলো শীতের সব ধরণের সমস্যা থেকে ত্বককে রক্ষা করে।

পানি

আমাদের প্রতিদিনের খাবারের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান পানি। পানি আমাদের শরীর এবং ত্বকে হাইড্রেশনের প্রধান উৎস। পর্যাপ্ত পানি পান করলে ত্বক নরম, মসৃণ এবং কোমল থাকে। কিন্তু পর্যাপ্ত পানি পানের অভাবে ত্বকে শুষ্কতা, বলিরেখা এবং দাগের মতো সমস্যা দেখা দিতে পারে। এমনকি কম পানি পান শরীর ও ত্বককে ডিহাইড্রেটেড করে তোলে। যার ফলে ক্লান্তি বাড়ে এবং যে কাউকে বয়স্ক দেখাতে পারে।

s2

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

আখরোট, স্যামন এবং ম্যাকরেলের মতো মাছে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ত্বককে পুষ্ট রাখতে সহায়তা করে। এর পলি আনস্যাচুরেটেড ফ্যাট ত্বকের প্রাকৃতিক তেল উৎপাদনে সহায়তা করে। যা ত্বক হাইড্রেটেড রাখার জন্য গুরুত্বপূর্ণ।

s3

গাজর

গাজর বিটা-ক্যারোটিন এবং লাইকোপেন সমৃদ্ধ। যা ত্বককে আলট্রাভায়োলেট রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে। যদিও শীতকালে সূর্যের আলো খুব প্রখর থাকে না। তবুও আমাদের চারপাশে আলট্রাভায়োলেট রশ্মির বিভিন্ন উৎস থাকে। গাজরের ভিটামিন এ, পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুষ্ক ত্বক এবং অমসৃণ ত্বকের টোন সমস্যা দূর করে।

s4

সাইট্রাস ফল

শীতের সময়ে প্রচুর পরিমাণে তাজা রসালো এবং সতেজ সাইট্রাস ফল যেমন- কমলা, মাল্টা, আঙ্গুর পাওয়া যায়। ভিটামিন সি সমৃদ্ধ এসব ফল শীতের জন্য সুপারফুড হতে পারে। এগুলোর কিছু সাধারণ সুবিধা হলো- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এর ফাইবার হজম শক্তি বৃদ্ধি করে।

s5

মিষ্টি আলু

শীত মৌসুমে বাজারে মিষ্টি আলু পাওয়া যায়। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এতে থাকা উচ্চ বিটা-ক্যারোটিন কেবল ত্বককে পুষ্টিই দেয় না বরং ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে। মিষ্টি আলু রোগ প্রতিরোধে সহায়তা করে। এছাড়া কিছু কিছু অসুস্থতা থেকে শরীরকে রক্ষা করতে মিষ্টি আলু অপরিহার্য।

s6

প্রকৃতিতে আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে আমাদের খাদ্যাভ্যাসেও কিছু পরিবর্তন দরকার। শীতকালে শুষ্ক ত্বক এবং চুল পড়াও উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। তাই এ সময়ে পুষ্টি সমৃদ্ধ খাবার খেয়ে এসব সমস্যার মোকাবিলা করতে হবে।

বাংলাদেশ থেকেই কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য উপভোগ করুন

Previous article

স্বামীর উৎসাহে উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন আকলিমা সুলতানা

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *