জীবনযাপন

শীতে পা ফাটা রোধে মেনে চলুন ৩ উপায়

1
paa fata

পা কিংবা গোড়ালি ফাটার সমস্যা সারা বছরই থাকে কমবেশি। তবে শীতের রুক্ষ আবহাওয়া এই সমস্যা আরো বাড়িয়ে তোলে। মুখে, হাতে, এমনকি দেহের অন্যান্য অংশ বেশি শুষ্ক হয়ে পড়লে যতো চিন্তা হয়, পা কিংবা গোড়ালি নিয়ে সকলের ততো মাথাব্যথা থাকে না।

শেষ মুহূর্তে পরিস্থিতি সামাল দেয়ার জন্য হাতিয়ার হিসাবে মোজা রয়েছে বলে অনেকেই শীতে নিশ্চিন্ত বোধ করেন। কিন্তু জমকালো সাজগোজের সঙ্গে মোজা অনেক সময় বেমানান লাগে। পায়ের ফাটা গোড়ালি কিংবা শুষ্ক ত্বকের জন্য সব সময় যে পার্লারে যাওয়ার প্রয়োজন পড়ে, তা কিন্তু নয়। নিয়মিত তিনটি কাজ করলেই সমস্যার সমাধান হয়।

১) বাইরে থেকে ফিরেই পা ধোয়ার অভ্যাস

মোজা, জুতা পরে বাইরে গিয়েছিলেন বলে বাড়ি ফিরে আর পা ধুতে হবে না, এমনটা ভেবে নেয়ার কোনো কারণ নেই। পায়ের ত্বক ভালো রাখতে চাইলে বাড়ি ফিরলেই ঈষদুষ্ণ জলে পা ধোয়ার অভ্যাস করে ফেলুন। সঙ্গে এক ফোঁটা শ্যাম্পু দিতে পারলে আরো ভালো হয়। ঠান্ডা লাগছে বলে আলসেমি করা চলবে না।

আরও পড়ুনঃ ফুলদানিতে ফুল দীর্ঘ দিন তাজা রাখবেন যেভাবে

২) শুতে যাওয়ার সময় ক্রিম মাখতেই হবে

রাতে শুতে যাওয়ার সময়ে ক্রিম মাখলে সবই তো বিছানায় মাখামাখি হয়ে যাবে। এমন ভাবনা থেকেই রাতে পায়ের পাতায় ক্রিম মাখতে চান না অনেকে। এই অভ্যাস কিন্তু পায়ের ত্বক আরো রুক্ষ করে তোলে।

৩) ভালো মানের মোজা, জুতা

জুতার কারণেও কিন্তু গোড়ালি ফাটে। সারাদিন জুতা পরে পায়ের ত্বকে ঘাম জমে এবং সেখান থেকে সংক্রমণ হয়। পায়ের ত্বক কিংবা গোড়ালি ভালো রাখতে চাইলে ভালো মানের জুতো পরা প্রয়োজন। জুতার সঙ্গে সারা বছর মোজা পরেন অনেকে। মোজার ক্ষেত্রেও সতর্ক হতে হবে।

বিএনপির নির্বাচন বর্জনের ডাক ‘ফিউজ’ হয়ে গেছে : তথ্যমন্ত্রী

Previous article

চট্টগ্রামে ‘রোড ম্যাপ অব এফ-কমার্স টু ই-কমার্স’ শীর্ষক উদ্যোক্তা প্রশিক্ষণ শুরু

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ শীতে পা ফাটা রোধে মেনে চলুন ৩ উপায় […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *