ব্যবসা-বাণিজ্যআন্তর্জাতিক

শেয়ার বাজারে রেকর্ড ধস মেটার

0
meta

ফেসবুকের মালিক সংস্থা মেটা মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজারে। মেটা প্ল্যাটফর্মস ইঙ্কের শেয়ার দর বৃহস্পতিবার পড়ল প্রায় ২৬ শতাংশ। এখনও পর্যন্ত ফেসবুকের শেয়ারে এটাই সবচেয়ে বড়সড় ধস। ফেসবুকের ইউজার সংখ্যা কমার পর তার প্রভাব পড়ল শেয়ার বাজারে। কোম্পানির ইতিহাসে এই প্রথম ইউজার সংখ্যা হ্রাসের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার ফেসবুকের মালিক সংস্থা মেটার শেয়ার প্রায় ২৩০ বিলিয়ন ডলার বাজার মূল্য হারিয়েছে, যা যেকোনো মার্কিন কোম্পানির জন্য বাজার মূল্যের সবচেয়ে বড় পতন হিসাবে দাঁড়িয়েছে। গত কয়েক সপ্তাহে শেয়ার বাজারগুলো সামগ্রিকভাবে অস্থির ছিল এবং বিশেষ করে প্রযুক্তি খাতে বেশি দরপতন হয়েছে।

২ ফেব্রুয়ারি চতুর্থ ত্রৈমাসিকে নিরাশাজনক আয়ের রেকর্ড জানানোর পর মার্ক জুকারবার্গের সম্পত্তি প্রায় ২৯ বিলিয়ন ডলার লোকসান হয়েছে। ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, মার্কিন শেয়ার বাজারে এখনও পর্যন্ত এটাই সবচেয়ে বড়সড় দরের পতন। কারণ, মেটা শেয়ারে দৈনিক লেনদেনে প্রথম পতন দেখা যাওয়ার পর শেয়ার দরে ২০ শতাংশেরও বেশি পতন ঘটেছে।

এদিকে শেয়ার বাজারে এই পতনের বেশ প্রভাব দেখা গিয়েছে সংস্থার সিইও মার্ক জুকারবার্গের সম্পত্তিতে। ২০১৫ সালে বিশ্বের শীর্ষ ধনীতমদের তালিকায় উঠে এসেছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা। তারপর থেকে এই প্রথম বিশ্বের অন্যতম ধনীদের তালিকার বাইরে চলে যেতে হল তাকে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স (বিবিআই) অনুসারে, জুকারবার্গের সম্পত্তি ২ ফেব্রুয়ারি কমে হয়েছে ৯৭ বিলিয়ন ডলার, যা আগে ছিল ১২৬ বিলিয়ন ডলার।

এর আগে সম্পত্তিতে এত বড় হ্রাস দেখা গিয়েছিল ইলন মাস্কের। গত বছর ২০২১-র নভেম্বরে টেসলা ইঙ্কের শেয়ারে বড়সড় পতন দেখা গিয়েছিল। এরপর ইলন মাস্কের সম্পত্তি ৩৫ বিলিয়ন ডলার কমে গিয়েছিল। ওই সময় তিনি কোম্পানির ১০ শতাংশ শেয়ার বিক্রির ক্ষেত্রে অনুসারীদের মত দিয়েছিলেন। গত জানুয়ারিতেও মাস্কের সম্পত্তি হ্রাস পেয়েছিল। ওই সময় তার ২৫.৮ বিলিয়ন ডলার লোকসান হয়েছিল।

সূত্র: দ্য র‌্যাপ, বিবিসি।

মাঘের শেষে হঠাৎ বৃষ্টিতে সারা দেশে বেড়েছে শীতের তীব্রতা

Previous article

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেব না :- প্রধানমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *